দিঘায় প্ল্যাস্টিক ব্যবহার করলেই জরিমানা গুনতে হবে ৫০০ টাকা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সৈকত শহর দিঘাতে প্লাস্টিক এবার কঠোরভাবে নিষিদ্ধ করা হল। দিঘা, শঙ্করপুর উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে, প্লাস্টিকের ব্যাগ ও থার্মোকল সামগ্রীর ব্যবহার দেখলে জরিমানা করা হবে ৫০০ টাকা ৷ এই জরিমানা থেকে বাদ যাবেন না এখানে বেড়াতে আশা পর্যটকরাও ৷লাগাম ছাড়া প্লাস্টিক ব্যবহারের ফলে সমুদ্রের জলে গিয়ে তা ক্রমাগত মিশছে৷ যার কারণে হারিয়ে যাচ্ছে সমুদ্রের জীব বৈচিত্র। মাটি ও পরিবেশের ও ক্ষতি হচ্ছে ৷ প্লাস্টিকের ব্যবহার রোধ করা যাচ্ছে না সচেতনমূলক প্রচার করেও। এরফলে ক্রমশ ঘনিয়ে আসছে ভয়ঙ্কর বিপদ । তাই এবার পরিবেশ বাঁচাতে কড়া উদ্যোগ নিল স্থানীয় প্রশাসন। দিঘাকে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যে জরিমানার পথে হাঁটল জেলা প্রশাসন।

শুক্রবার দিঘা, শঙ্করপুর উন্নয়ন পর্ষদ ভবনে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি দেবব্রত দাস একটি সাংবাদিক বৈঠক ডাকেন ৷ সেখানে তিনি জানান, কোনও ব্যবসায়ী, হোটেল বা পর্যটকরা যদি প্লাস্টিক বা থার্মোকলের থালা ব্যবহার বা কেনাবেচা করেন তবে কড়া ব্যবস্থা নেওয়া হবে তাঁদের বিরুদ্ধে ৷ দিতে হবে জরিমানাও ৷ এরপরপরিস্থিতি খতিয়ে দেখতে তিনি নিজেই মাইক নিয়ে একের পর এক বাজার ঘুরে সতর্ক করেন ব্যবসায়ীদের ৷

এদিকে এদিনই দিঘাকে ‘ইকো-স্মার্ট স্টেশন’ হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ ৷ ফলে স্টেশনে থাকবে সৌরবিদ্যুতের ব্যবস্থা, ই-টয়লেট, ‘ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ সহ একগুচ্ছ নয়া পরিকাঠামো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *