দেশে সোনার দর সবচেয়ে দামি হল এই প্রথমবার , হঠাৎ এই দামবৃদ্ধির কী কারণ? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সোনায় হাত দিলেই এখন পুড়ছে হাত। রেকর্ড হারে বাড়ছে সোনার দর । গত কয়েকমাসে ৭ থেকে ৮ শতাংশ হারে বেড়েছে সোনার দর। আর এমসিএক্স সূচকে প্রথমবারের মতো ৬০ হাজারের গণ্ডি পেরিয়েছে ১০ গ্রাম সোনার দর। গতকাল সপ্তাহের প্রথম দিনেই ইতিহাস গড়েছে সোনার দাম। বাজার খোলার সময় এমসিএক্সে সোনার প্রাথমিক দাম ছিল ৫৯,৪১৮ টাকা। পরে বেলা গড়াতে তা ৬০ হাজারের গণ্ডিও পেরিয়ে যায় চোখের পলকেই। ১০ গ্রামের দাম ওঠে ৬০,৪১৮ টাকা। অর্থাৎ শুধু মাত্র গতকালই ১ হাজার টাকা দাম বেড়েছে ১০ গ্রাম সোনার। বিশ্ব বাজারেও দাম বেড়েছে স্পট গোল্ডের। এদিকে একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, খুব শীঘ্রই ৬০ হাজার থেকে ৬২ হাজার টাকা দাম উঠতে পারে সোনার। কিছুটা বাস্তবায়ন হয়েই গেল সেই অনুমানের।

পশ্চিমের ব্যাঙ্কিং সঙ্কটের কারণে এই হারে সোনার দামবৃদ্ধি হয়েছে বলে মনে করছেন মার্কেট বিশেষজ্ঞরা। আমেরিকায় পরপর সিলিকন ভ্যালি ব্যাঙ্ক ও সিগনেচার ব্যাঙ্ক বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে ধস নেমেছে শেয়ার বাজারে। তাই অনেক বিনিয়োগকারীই এই সময় বন্ড বা শেয়ার বিনিয়োগ করা নিরাপদ অনুভব করছেন না। সেক্ষেত্রে সোনার উপরই ভরসা রাখছেন বিনিয়োগকারী। বন্ড বা শেয়ার ছেড়ে তাঁরা এখন সোনায় বিনিয়োগ করছেন। এছাড়াও বেশ দুর্বল হয়ে পড়েছে মার্কিন বন্ডও । ডলারেরও ক্রমশ পতন দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে সোনার দর বেড়েছে আন্তর্জাতিক বাজারেও। আর এর প্রভাবে সোনার দর ক্রমশ ঊর্ধ্বমুখী দেশীয় বাজারেও।

প্রসঙ্গত, এই ব্যাঙ্কিং সঙ্কটের মধ্যেই আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ২২ মার্চ বৈঠকে ডেকেছে। এই বৈঠকে ফের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বিশ্বে এই পরিস্থিতিতে পরিবর্তন আসতে কিছুটা সময় লাগতে পারে বলে অনুমান করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *