ফের কংগ্রেসের খোঁচা দুর্নীতি ইস্যুতে , চরম বিপাকে বিজেপি, ‘ বিরাট অভিযোগ মহাকাল মন্দির লোক’ নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘৪০ শতাংশ কমিশনের সরকার’, রাজনৈতিক মহল কর্ণাটক নির্বাচনে বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের নির্বাচনী প্রচারের এই প্রধান হাতিয়ারকেই বিজেপির ভরাডুবির জন্য দায়ি বলে মনে করছেন । এবার মধ্যপ্রদেশ নির্বাচনের আগে, ফের একবার কংগ্রেস দুর্নীতি ইস্যুতে বিজেপিকে বিদ্ধ করতে কোমর বেঁধে আসরে নেমে পড়েছে।

কংগ্রেস মধ্যপ্রদেশ নির্বাচনে বিজেপিকে কোণঠাসা করতে একেবারে কোমর বেঁধে আসরে নেমেছে, মহাকাল লোক নিয়ে দুর্নীতির বড়সড় অভিযোগে উত্তাল রাজ্য। মূর্তি ভাঙার ঘটনায় হাইকোর্টে তদন্ত দাবি করেছে কংগ্রেস। যদিও বিজেপি বলছে এটা কংগ্রেসের ‘নোংরা রাজনীতি’র পরিচয়। মঙ্গলবারই বিশেষজ্ঞদল এবংমূর্তি গড়ার কারিগরদের সঙ্গে শ্রী মহাকাল লোক করিডোর পরিদর্শন করেছে কংগ্রেসের একটি দল । আর এরপরেই কংগ্রেস সরব হয়েছে বিজেপির বিরুদ্ধে বড় পরিসরে দুর্নীতির অভিযোগে ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছরের অক্টোবরে ধুমধামের সঙ্গে মহাকাল লোক করিডোর প্রকল্পের প্রথম পর্যায়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন, যার অংশ হিসাবে মূর্তিগুলি বসে। মূর্তি ভাঙার প্রসঙ্গে কংগ্রেস সাফ জানিয়েছে, শুধু নির্মাণের গুণমান নিয়ে প্রশ্ন তোলাই ন্যায়সঙ্গত নয়, কংগ্রেস বিশ্বাস করে, বিজেপি মানুষের “ধর্মীয় অনুভূতিতে” আঘাত করেছে। মঙ্গলবার, মধ্যপ্রদেশের জন্য কংগ্রেসের ইনচার্জ, জে পি আগরওয়াল বলেছেন, যে চৌহান সরকার মূর্তিগুলি তৈরি সময় “কোটি কোটি টাকার দুর্নীতিতে লিপ্ত” হয়ে “কোটি কোটি ভারতীয়দের বিশ্বাসের সঙ্গে খেলেছেন”।

মধ্যপ্রদেশ কংগ্রেসের প্রধান কমল নাথ, যিনি মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার, তিনি মূর্তি ধ্বসের বিষয়ে একটি “অনুসন্ধান কমিটি” গঠনের দাবি জানিয়েছিলেন। কমিটির প্রাথমিক রিপোর্ট সামনে আসতেই কংগ্রেস বিজেপিকে নিশানা করেছে। ‘মূর্তিগুলির গুণগত মান খুবই নিম্ন’ বলেই অনুসন্ধান কমিটি রিপোর্ট জমা দিয়েছে। ৪০ শতাংশ কমিশনে কর্ণাটকে বাজিমাতের পর ফের একবার কংগ্রেস দুর্নীতি ইস্যুতে মধ্যপ্রদেশে বিজেপিকে একহাত নিয়েছে। ইতিমধ্যেই কংগ্রেস বিজেপির বিরুদ্ধে “৫০% কমিশন” –ট্যাগও লাগিয়েছে ।

উল্লেখ্য, মধ্যপ্রদেশ কংগ্রেস বুধবার সামনে এনেছে রাজ্যের উজ্জয়িন শহরের ‘শ্রী মহাকাল লোক গালিয়ারা’ প্রকল্পে দুর্নীতির অভিযোগ। মূলত, রবিবার বিকেলে প্রবল ঝড়ের কারণে ‘শ্রী মহাকাল লোক’ করিডোরের ৬টি মূর্তি ভেঙে পড়ে। এরপরই কংগ্রেস এই দাবি তোলে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের ১১ অক্টোবর ৯০০ মিটার দীর্ঘ ‘শ্রী মহাকাল লোক’ করিডরের প্রথম ধাপের উদ্বোধন করেছিলেন। মোট ৮৫৬ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের প্রথম পর্যায়ে, শ্রী মহাকাল লোক নির্মিত হয়েছে ৩৫১ কোটি টাকা ব্যয়ে।

এদিকে কংগ্রেস নেত্রী শোভা ওঝা এবং প্রাক্তন মন্ত্রী এবং বিধায়ক সজ্জন সিং ভার্মা বুধবার ‘শ্রী মহাকাল লোক’ করিডোর পরিদর্শন করার পরে একটি যৌথ সাংবাদিক সম্মেলন করেন। সজ্জন সিং ভার্মা এদিন বলেন, ‘আমরা দাবি করছি হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে তদন্ত হওয়া উচিত শ্রী মহাকাল লোক করিডোর নির্মাণে দুর্নীতি ও জঘন্য কাজের। আমরা বিচারকের কাছে সমস্ত প্রমাণ ও নথি হস্তান্তর করব’।

রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তিনি এও বলেন, “বিশেষজ্ঞরা বলেছেন যে ৮০ শতাংশ হারে বাড়িয়ে দেখানো হয়েছে ‘প্রতিটি মূর্তির দাম ”। তিনি বলেন, মূর্তির গুনগত নাম খারাপের কারণে সেগুলি তাসের ঘরের মত ভেঙে পড়ে হালকা ঝড়ে। কংগ্রেস নেতারা আরও অভিযোগ করেছেন যে চিনা পন্য ব্যবহার করা হয়েছিল মূর্তি তৈরিতে এবং মহাকাল লোক করিডোরে। কংগ্রেসের করা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে মধ্যপ্রদেশের নগরোন্নয়ন ও আবাসন মন্ত্রী ভূপেন্দ্র সিং টুইট করে বলেছেন, ‘কংগ্রেসের কাছে ধর্ম বিশ্বাসের বিষয় নয়, নির্বাচনী অনুষ্ঠান। নির্বাচন এলে কংগ্রেস নোংরা রাজনীতি করে ধর্মের নামে।

মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে মহাকেশ্বর মন্দিরের করিডর ঘিরে প্রকল্পের কাজ অনেকদিন ধরেই চলছিল। গত বছরের অক্টোবরে সেখানে ‘মহাকাল মন্দির লোক’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই মন্দির চত্বর দেশবাসীকে উৎসর্গ করেন। উল্লেখ্য, ৮৫১ কোটি টাকা ব্যায়ে এই মহাকালেশ্বর মন্দির তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *