ফের করোনা বিধি লাগু হল করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তেই , একনজরে জেনে নিন কী বন্ধ আর কী করণীয়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :বাংলার বুকে আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে এমনকি করোনার সংক্রমণও। এই অবস্থায় রাজ্য সরকার ফের কড়া বিধি-নিষেধ আরোপ করল ৩ জানুয়ারি থেকে । রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ঘোষণা করলেন, রাজ্যে কোভিড বিধি মেনে চলতে হবে করোনার সংক্রমণ রুখতে।

১। বন্ধ থাকবে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সমস্ত অ্যাকাডেমিক কার্যক্রম । শুধুমাত্র ৫০ শতাংশ কর্মচারী নিয়ে চালু থাকবে প্রশাসনিক কার্যক্রম ।

২। সরকারি সমস্ত অফিসে ৫০ শতাংশ কর্মীর উপস্থিতি থাকতে হবে ।

৩। সরকারি অফিসের কর্মীদের ওয়ার্ক ফর্ম হোমে বিশেষ জোর।

৪। ৫০ শতাংশের বেশি কর্মচারী নিয়ে কাজ করতে পারবে না সমস্ত বেসরকারি অফিস এবং প্রতিষ্ঠানগুলিও।

৫।বেসরকরি ক্ষেত্রেও গুরুত্ব দিতে হবে বাড়ি থেকে কাজ অর্থাৎ ওয়ার্ক ফর্ম হোমে ।

৬। সেলুন সম্পূর্ণ বন্ধ থাকবে সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার।

৭।বন্ধ থাকবে এমনকি সমস্ত বিনোদন পার্ক, চিড়িয়াখানা, পর্যটন কেন্দ্র ।

৮। প্রবেশ সীমিত রেখে কাজ করতে হবে শপিংমল এবং মার্কেট কমপ্লেক্সে। রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে কমপ্লেক্স। কিন্তু কোনও সময়েই উপস্থিতি নয় ক্যাপাসিটির ৫০ শতাংশের বেশি।

৯। রেস্তোরাঁ এবং বারগুলি একবারে ক্ষমতার ৫০ শতাংশ নিয়ে চালাতে হবে। রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

এছাড়াও সিনেমা হল এবং থিয়েটার হলগুলি মোট আসনের ৫০ শতাংশ হাজিরায় কাজ করতে পারবে রাত ১০টা পর্যন্ত। সভা এবং সম্মেলন অনুমোদন রয়েছে সর্বাধিক ২০০ জনকে নিয়ে। কোনও কমিউনিটি হলে সম্মেলন বা সভা-সমিতি হলে ৫০ শতাংশের বেশি প্রবেধাধিকার নেই।কোনও সামাজিক,একসঙ্গে ৫০ জনের বেশি ব্যক্তিকে অনুমতি দেওয়া হবে না ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে ।বিবাহ সম্পর্কিত অনুষ্ঠানের জন্য ৫০ জনের বেশি ব্যক্তিকে অনুমতি দেওয়া হবে না।অন্ত্যেষ্টিক্রিয়া বা শেষকৃত্যের জন্য ২০ জনের বেশি ব্যক্তিকে অনুমতি দেওয়া হবে না।লোকাল ট্রেনগুলি ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে। ট্রেন চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত।মেট্রো পরিষেবা চালু থাকবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে।
জন সমাগম, যানবাহন চলাচল এবং যেকোনো ধরনের সমাবেশ নিষিদ্ধ রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত। শুধুমাত্র অত্যাবশ্যকীয় এবং জরুরী পরিষেবার অনুমতি দেওয়া হবে।

স্থগিত করা হয়েছে ২ জানুয়ারি থেকে শুরু হওয়া দুয়ারে সরকার ক্যাম্পগুলিও। তা ১ ফেব্রুয়ারি থেকে আবার শুরু হবে। অর্থাৎ দুয়ারে সরকার ক্যাম্প পিছিয়ে দেওয়া হয়েছে । তার আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে কোভিড পরিস্থিতি বিবেচনা করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *