ফের বীরভূমের আদিবাসীরা রণংদেহী মূর্তি ধারণ করলেন খনি প্রকল্পের বিরোধিতা করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ডেউচা পাচামি এলাকার অধিবাসীরা ফের খনি প্রকল্পের বিরোধিতা করে রণংদেহী মূর্তি ধারণ করলেন বীরভূম জেলা প্রশাসনের কর্মকান্ড দেখে। ফলে এদিন সরকারি পাট্টা ও চেক বিতরণ করে জমি অধিগ্রহণের জন্য গ্রামে গিয়ে বাসিন্দাদের প্রবল বিক্ষোভের মুখে পিছু হঠতে হল বীরভূমের জেলাশাসক জেলা পুলিশ সুপার-সহ প্রশাসনের আধিকারিকদের।

কারণ, গ্রামবাসীরা সাফ জানিয়ে দিলেন, মুখের কথা শুনব না, জেলা প্রশাসন খনি প্রকল্পের নামে বহিরাগত মানুষদের কাজের সুযোগ দিচ্ছেন আমাদের আদিবাসীদের সঙ্গে কোনও আলাপ-আলোচনা না করেই। অথচ আমাদের সঙ্গে কোনরকম যোগাযোগ না করেই এ ধরনের কাজ করার অধিকার জেলা প্রশাসনকে কে দিয়েছে? আমরা আদিবাসী! আমাদের ও নিজস্ব একটা সরকারি আইন আছে।আমাদের জীবন জীবিকা ও পুনর্বাসনের আসু সমাধান নাকরলে এখানে খনি প্রকল্প হবে না,সরকার সেটা লিখিতভাবে জানাক ।

এদিন সরকারি চেক ও পাট্টা বিতরণ কর্মসূচি ছিল। যার মধ্য দিয়ে কয়লা খনির জন্য জমি অধিগ্রহণ করার কথা । এই জন্য দেউচা-পাচামি গ্রামে গিয়েছিলেন বীরভূম জেলাশাসক বিধান রায়, জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী-সহ প্রশাসনের আধিকারিকেরা । মথুরাপাহাড়ি গ্রামে গ্রামবাসীরা প্রশাসনের কর্তাব্যক্তিদের পথ আটকান হাতে তির-ধনুক নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *