বাংলা দেশের কিছু অফবিট টুরিস্ট স্পটের ঠিকানা – জেনে নিন এক ঝলকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হাওর-নদী, বন-পাহাড়, সাগর-দ্বীপ এই বাংলাদেশে কী নেই? সবুজের সমারোহ ছাড়াও অসংখ্য প্রাচীন নিদর্শন ও বিখ্যাত সব দর্শনীয় স্থান ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দেশটির আনাচে-কানাচে। প্রতি বছরই দেশ ও দেশের বাইরে থেকে প্রচুর পর্যটক ছুটে আসে এসকল নিদর্শন ও দর্শনীয় স্থানসমূহ দেখতে।

বাংলাদেশের এমন বেশ কয়েকটি স্থান রয়েছে যে স্থানগুলো বেশ পছন্দের জায়গা অনেক পর্যটকদের কাছেই

কক্সবাজারঃ কক্সবাজার সমুদ্র সৈকতটি হল পৃথিবীর দীর্ঘতম অখন্ডিত সমুদ্র সৈকত। এখানে শুধু দেশি পর্যটকদের পাশাপাশি চোখে পড়ে বিদেশি পর্যটকদের আনাগোনাও। তাছাড়া পর্যটকরা ভীড় করে এখানকার বিভিন্ন দ্বীপ যেমন মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরি, সেন্টমার্টিন এসকল স্থানগুলোতেও।

বান্দরবানঃ মনোরম ঠিক যেন ছবির মত নৈসর্গিক দৃশ্যের সমাহার ও বৈচিত্র্যময় সাংস্কৃতিক উত্তরাধিকার সমৃদ্ধ বান্দরবান। দেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গসহ সর্বত্র সবুজ-শ্যামলিমা গিরিশ্রেণীর এক অপরূপ দৃশ্য এ জেলায়। পার্বত্য এ জেলাটি রয়েছে পছন্দের তালিকায় শীর্ষেও। এখানকার নাফাখুম ঝর্না রয়েছে পর্যটকদের প্রধান আকর্ষণ হিসেবে। এটাকে ধরা হয় বাংলাদেশের অন্যতম জলপ্রপাত হিসেবে। আরো রয়েছে বগালেক, স্বর্ণ-মন্দির ও কেওক্রাডং।

খাগড়াছড়িঃ বাংলাদেশের আরেকটি পার্বত্য জেলা খাগড়াছড়ি। এখানে অনেকেই যান নদী, পাহাড়, রাবার বাগান, আলুটিলা সুড়ঙ্গ, রিছাং ঝর্ণা দেখতে। এছাড়া এ তালিকায় রয়েছে দিনাজপুরের রামসাগর, বরিশালের লাল শাপলার বিল, কুমিল্লা কোটবাড়ি, মহাস্থানগড়, বগুড়া, রাঙ্গামাটি. সুন্দরবনও।

সেন্টমার্টিনঃ ভ্রমণপিয়াসী মানুষ যারা কেবল সমুদ্রের নীল জল আর নিরিবিলি সময় কাটাতে চান তাদের কাছে সেন্টমার্টিন বেশ পছন্দের জায়গা। এটি বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। স্থানীয়ভাবে এটি পরিচিত নারকেল জিঞ্জিরা নামে, অনেকে আবার একে ডাকে দারুচিনি দ্বীপ নামেও।

সিলেটঃ চা বাগান যেন ওতপ্রোতভাবে জড়িত সিলেটের সাথে। চা বাগান বাড়তি এক আকর্ষণ এ জেলার। এ জেলায় ছোট বড় মিলিয়ে মোট রয়েছে ৮২টি হাওর-বিল। সিলেটের কয়েকটি পছন্দের স্থান হল জাফলং, বিছানাকান্দি, রাতারগুল। আর এর খুব কাছেই রয়েছে উত্তর পূর্ব ভারতের খাসিয়া জৈন্তিয়া পাহাড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *