বিপুল ধস আদানি গ্রুপের শেয়ারে, ৩ সংস্থা NSE এর বাড়তি নজরদারিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রীতিমত আদানি গ্রুপের ভিত টলিয়ে দিয়েছে হিন্ডেনবার্গের চাঞ্চল্যকর এক রিপোর্ট। একসময় রকেটের মতো উপরের দিকে উঠছিল যে আদানি গ্রুপ, এখন ব্যাপক ধস তারই শেয়ারে। যা কিছুতেই লাগাম টানা যাচ্ছে না। বৃহস্পতিবার ৫২ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন স্তরে পৌঁছেছে নথিভুক্ত আদানি গ্রুপের ৭টি সংস্থার শেয়ারের মধ্যে ৫টি সংস্থা । যা একেবারেই ভালো চোখে দেখছেন না বিশেষজ্ঞরা। তার মাঝেই আর এক বিপত্তি হাজির। এবার আদানি গ্রুপের তিন সংস্থা এল এনএসই (NSE) এর বাড়তি নজরদারিতেও । সেই তালিকায় রয়েছে আদানি এন্টারপ্রাইজ আদানি স্পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড আর আম্বুজা সিমেন্ট ।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ আদানি এন্টারপ্রাইজ লিমিটেড, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড এবং অম্বুজা সিমেন্টস লিমিটেডকে স্বল্পমেয়াদী অতিরিক্ত নজরদারি পরিমাপের অধীনে রেখেছে। NSE-তে একটি সার্কুলার অনুযায়ী, ফ্রেমওয়ার্কের অধীনে সর্বোচ্চ ১০০% মার্জিনের হার সাপেক্ষে প্রযোজ্য মার্জিন হবে ৫০% বা বিদ্যমান মার্জিন। এএসএম ফ্রেমওয়ার্ক অন্যদের মধ্যে মূল্য বা ভলিউমের তারতম্য এবং অস্থিরতার মতো বস্তুনিষ্ঠ প্যারামিটারগুলির উপর ভিত্তি করে। প্যারামিটারগুলির মধ্যে রয়েছে উচ্চ-নিম্ন প্রকরণ, ক্লায়েন্টের ঘনত্ব, কাছাকাছি দামের ক্যারিয়েশন, বাজার মূলধন, ভলিউম প্রকরণ, ডেলিভারি শতাংশ, অনন্য প্যানের সংখ্যা এবং মূল্য ইক্যুইটি অনুপাত। বৃহত্তম ভারতীয় স্টক এক্সচেঞ্জ এছাড়াও আদানি টোটাল গ্যাস লিমিটেডের ব্যান্ডকে ১০% থেকে কমিয়ে ৫% করেছে৷

আদানি গ্রুপের বেশ কয়েকটি কোম্পানির শেয়ার তলানিতে পৌঁছেছে নিউইয়র্ক-ভিত্তিক হিন্ডেনবার্গ রিসার্চের অভিযোগ সম্পর্কিত-দলীয় নেটওয়ার্ককে প্রশ্নবিদ্ধ করার একটি প্রতিবেদন প্রকাশ হওয়ার পরে। তাই এই নজরদারি ব্যবস্থা আরোপ করা হয়েছে। যদিও আদানি গ্রুপ ওই প্রতিবেদনটিকে ভুল তথ্য, ভিত্তিহীন এবং অসম্মানজনক অভিযোগের একটি দূষিত সংমিশ্রণ বলে অভিহিত করেছে। অপরদিকে বৃহস্পতিবার বন্ধে আদানি এন্টারপ্রাইজ এবং আদানি পোর্টস অ্যান্ড এসইজেডের শেয়ার ২৬.৭% এবং ৬.৬% কমেছে। বৃহস্পতিবার অম্বুজা সিমেন্ট ৫.৫২% বেড়ে বন্ধ হয়েছে। বেঞ্চমার্ক সেনসেক্স প্রায় ০.৪% বেড়ে বন্ধ হয়েছে যখন নিফটি ৫০ প্রায় অপরিবর্তিত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *