ভারত-বাংলাদেশ পারস্পরিক চুক্তি স্বাক্ষর করলো দু-দেশের মধ্যে রেল যোগাযোগ আরও বাড়াতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে ভারত ও বাংলাদেশের মধ্যে দুটি চুক্তি স্বাক্ষরিত হল দু-দেশের মধ্যে রেল যোগাযোগ আরও বাড়াতে। ঢাকার রেলপথ মন্ত্রণালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয় মূলত ভারতের কনসালটেন্সি ফার্মের প্রতিনিধি ও বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেনবাংলাদেশ রেলওয়ে ও ঢাকার ভারতীয় হাই কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

দুটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে বাংলাদেশের খুলনা ও দর্শনার মধ্যে একটি নতুন ব্রডগেজ লাইন নির্মাণ ও পার্বতীপুর ও কাউনিয়ার মধ্যে মিটারগেজ লাইনকে ডুয়েল গেজ লাইনে রূপান্তরের জন্য। খুলনা-দর্শনার ব্রডগেজ লাইনটি ১২৬ কিলোমিটার দীর্ঘ। যেখানে থাকবে ১৪৭ টি সেতু । যার মধ্যে ৪ টি গার্ডার সেতু, ১৪৩ টি আরসিসি বক্স কালভার্ট সেতু থাকবে। এই প্রকল্পের ব্যয় ৩৫০৬ কোটি টাকা। যার মধ্যে ভারতীয় ক্রেডিট লাইন থেকে আসবে ২৬৮৯ কোটি টাকা।অন্যদিকে মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ লাইনে রূপান্তর করা হবে পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত । এই লাইনটি হবে ৫৭ কিলোমিটার দীর্ঘ। এখানে ৭ টি রেলওয়ে স্টেশনের পাশাপাশি থাকবে ১৪ টি গার্ডার সেতু, ৩৩ টি বক্স কালভার্ট সেতু সহ ৪৭টি সেতু ।

বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজন জানান, “পার্বতীপুর- কাউনিয়া ডুয়েলগেজ লাইন নির্মাণের পর ভারত ও ভুটানের সঙ্গে যোগাযোগ আরো বাড়বে বাংলাদেশের । এটি যাত্রী ও কার্গো উভয় পরিষেবার বৃদ্ধিকে সহজ করবে।” তিনি আরো জানান, “আমাদের দেশের রেল ব্যবস্থা ব্রডগেজ এবং মিটারগেজে বিভক্ত। আমরা পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তর করছি রেল ব্যবস্থাকে। ভারতের সকল রেললাইন ব্রডগেজ। আমরাও দেশের গেজ ব্যবস্থাকে একরকম রূপান্তর করছি ব্রডগেজে। এ ছাড়া রেললাইন সম্প্রসারণের ক্ষেত্রে যে প্রকল্প নেওয়া হচ্ছে, সবগুলোকেই আমরা করছি ব্রডগেজ আকারে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *