মুরগির ঝোল কিংবা ঝাল নয়, মুর্গ মেথি মালাই বানিয়ে ফেলুন রাতের মেনুতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মুরগির মাংস ভীষণ প্রিয় ছোট থেকে বড় সকলেরই ! সপ্তাহের বাজারের থলিতে মুরগির মাংস থাকবে না, আবার তা হয় নাকি! কিন্তু মোটেই ভাল লাগে না মুরগির ঝোল আর কষা রোজ পাতে পড়লে।এমনকি সকলেই খোঁজ করেন মুরগির নতুন নতুন রেসিপির।আপনার শিশু কি দৌড়ে পালায় শাকপাতা দেখলেই? তাহলে মুর্গ মেথি মালাই বানিয়ে ফেলুন ঝটপট করে । বড় থেকে ছোট সকলেই চেটেপুটে খাবে শাক আর মুরগির এই মেলবন্ধন। রইল রেসিপি।

উপকরণ:মুরগির মাংস— ৫০০ গ্রাম,আদা বাটা— ১ টেবিল চামচ,রসুন বাটা— ২ টেবিল চামচ,কাঁচা লঙ্কা— ৩-৪টি,ধনে পাতা কুচি — আধ কাপ,পেঁয়াজ— ৩টি,টক দই— ১ কাপ,মেথি শাক— এক আঁটি,কসুরি মেথি— ২ চামচ,ধনে গুঁড়ো— ১ চা চামচ,জিরে গুঁড়ো— ১ চা চামচ,হলুদ— আধ চা চামচ,লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ,নুন ও চিনি— স্বাদ মতো,তেজ পাতা— ৩টি,শুকনো লঙ্কা— ৩টি,গোটা জিরে— ১ চা চামচ,তেল— ১০০ গ্রাম,ফ্রেশ ক্রিম— আধ কাপ

প্রণালী: মুরগির মাংসের টুকরোগুলো আধ ঘণ্টা মাখিয়ে রেখে দিন টক দই, রসুন বাটা, নুন ও অল্প তেল দিয়ে। মেথি শাক জল ঝরিয়ে নিন নুন জলে মিনিট পাঁচেক ভাপিয়ে নিয়ে। কড়াইয়ে সাদা তেল গরম করে ফোড়ন দিন গোটা জিরে, তেজপাতা আর শুকনো লঙ্কা। তাতে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে দিয়ে কষিয়ে নিন ভাল করে। পেঁয়াজ লালচে হয়ে এলে ভাল করে নাড়াচড়া করুন নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, চিনি আর ভাপানো মেথি শাক দিয়ে। ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন মিনিট পাঁচেক পরে । অর্ধেক পাতিলেবুর রস দিন। চাপা দিয়ে দিন মাংস কষিয়ে নিয়ে । কিছু ক্ষণ পর তেল ছেড়ে এলে আবার চাপা দিয়ে দিন ফেটানো টক দই আর কসুরি মেথি দিয়ে। মিনিট পাঁচেক পরে ঢাকনা খুলে নামিয়ে নিন ফ্রেশ ক্রিম ছড়িয়ে। এবার গরম গরম পরিবেশন করুন রুটি, পরোটা বা নানের সঙ্গে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *