রাজ্য সরকারের কড়া নির্দেশিকা জারি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সময়ে উপস্থিত হওয়া নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মূলত ভুরিভুরি অভিযোগ রয়েছে রাজ্যের বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সময়ে স্কুলে উপস্থিত না হওয়ার মত বিষয় নিয়ে। অবশেষে রাজ্য শিক্ষা বিভাগ এবার নড়েচড়ে বসল এই সকল অভিযোগের পরিপ্রেক্ষিতে । এরই পরিপ্রেক্ষিতে রাজ্যের প্রতিটি স্কুলকে পাঠান হয়েছে একটি কড়া নির্দেশিকাও। এদিকে রাজ্য সরকারের তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে এবং তাতে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, কোন স্কুল শিক্ষক যদি সকাল ১১টা বেজে ৫ মিনিটের পর স্কুলে পৌঁছান তাহলে সেদিন আর স্কুলে উপস্থিতি ধরা হবে না ঐ শিক্ষকের। অর্থাত্‍ শিক্ষকদের অনুপস্থিত ধরা হবে নির্ধারিত ওই সময়ের পর স্কুলে পৌঁছালে ।

একইভাবে যদি কোন শিক্ষক বা শিক্ষিকা সকাল ১০টা ৫০ মিনিটের পর স্কুলে পৌঁছান তাহলে অর্ধদিবস ধরা হবে ঐ শিক্ষক বা শিক্ষিকার উপস্থিতি। অর্থাত্‍ কোন শিক্ষক বা শিক্ষিকা সকাল ১০টা ৫০ মিনিট থেকে ১১টা বেজে ৫ মিনিটের মধ্যে পৌঁছালে তার অর্ধদিবস উপস্থিতি এবং ১১টা বেজে ৫ মিনিটের পর পৌঁছালে অনুপস্থিত ধরা হবে। অর্ধদিবস উপস্থিতি অনুযায়ী ওই শিক্ষক অর্ধদিবসের বেতন পাবেন।

মধ্যশিক্ষা পর্ষদ যে ২২ দফা আচরণবিধি প্রকাশ করেছে তাতেই উল্লেখ রয়েছে এই সকল নিয়মের কথা। এর পাশাপাশি উল্লেখ রয়েছে কোন স্কুলের শিক্ষক বা শিক্ষিকা জড়িত থাকতে পারবেন না টিউশন অথবা কোন ব্যবসার সঙ্গে। কেউ স্কুল থেকে বের হতে পারবেন না বিকাল সাড়ে চারটের আগে।এমনকি নতুন এই আচরণবিধিতে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে স্কুলে কোন সময়ের মধ্যে উপস্থিত হতে হবে শিক্ষক-শিক্ষিকাদের । আচরণবিধিতে এও জানানো হয়েছে স্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের প্রবেশ করতে হবে সকাল ১০.৪০ থেকে ১০.৫০ মিনিটের মধ্যেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *