রাজ্য সরকার বাতিলের সিদ্ধান্ত নিল ১৫ বছরের পুরনো ১০ লক্ষ এর বেশি গাড়ি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের প্রতিটি রাজ্যের সরকারই নানান ধরনের উদ্যোগ নিচ্ছে পরিবেশের সুরক্ষার কথা ভেবে । কোথাও ব্যাটারি চালিত গাড়ি ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে, তো আবার কোথাও জোর দেওয়া হচ্ছে সিএনজি চালিত গাড়ি ব্যবহারের দিকে।

অর্থাৎ সরকার বিশেষ নজর দিচ্ছে জ্বালানিকে দূরে সরিয়ে কিভাবে স্বাচ্ছন্দে জীবন কাটানো যায় তার দিকেই। আর তারই মধ্যে এবার ১৫ বছরের পুরোনো দশ লক্ষ গাড়ি বাতিলের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গের সরকার।আরও জানা গিয়েছে, এই সিদ্ধান্ত কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল’-এর নির্দেশেই। চলতি মাসেই পরিবহন দফতর এই বিষয়ে পদক্ষেপ করা শুরু করবে।

পরিবহণ দফতর মেয়াদ উত্তীর্ণ গাড়ির মালিকদের নোটিশ পাঠাবে মে মাসের প্রথম সপ্তাহ থেকেই। তিন দফায় পরিবহণ দফতর রাজ্য জুড়ে প্রায় ১০ লক্ষের বেশি গাড়ি বাতিলের কাজ করবে। জানা গিয়েছে, প্রথমে নোটিশ দিয়ে মে-জুন মাস জুড়ে চলা শুনানিতে অংশ নিতে বলা হবে বাণিজ্যিক ও ব্যক্তিগত গাড়ির মালিকদের। সেই শুনানিতে আধিকারিকরা গাড়ি মালিকদের সংশ্লিষ্ট গাড়ি রাস্তায় না নামানোর অনুরোধ জানাবেন । তার পরই শুরু হবে সরকারি খাতায় কালো তালিকাভুক্ত করে গাড়িগুলিকে ভেঙে ফেলার প্রক্রিয়া।

আগামী দু’মাসে শুনানি প্রক্রিয়া শেষ হলে,রাজ্য সরকার ‘স্ক্র্যাপ পলিসি’ ঘোষণা করবে । তবে বাতিল হয়ে যাওয়া গাড়ি চালানোর জন্য রাজ্য সরকারের তরফে বিকল্প পদ্ধতিও জানানো হয়েছে। রাজ্যে দূষণ কমাতে পরিবহণ দফতর মূলত অগ্রাধিকার দিচ্ছে পরিবেশবান্ধব সিএনজি এবং বিদ্যুত্‍ চালিত গাড়িগুলিকে । তাই কোনও ব্যক্তি নিজের গাড়ি সিএনজি কিংবা বিদ্যুত্‍ চালিত করে নিতে চাইলে তাঁকে অনুমতি দেওয়া হবে সেই গাড়ির চরিত্র বদল করে চালানোর ক্ষেত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *