রেকর্ড মূল্য বৃদ্ধি পেট্রোল ও ডিজেলের , চরম দুঃচিন্তায় আমজনতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমাদের পকেটে সরাসরি এসে পড়ে রোজকার পেট্রোল-ডিজেলের মূল্যের ওঠানামার হারের প্রভাব। সেই কারণে আমরা প্রতিদিন এই নজর রাখি হারের পরিবর্তনের দিকে। দেশীয় বিপণন সংস্থাগুলি পেট্রোল-ডিজেল দাম প্রকাশ করেছে শুক্রবারের জন্য। বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার পরে ফের বৃদ্ধি হল শুক্রবারে। শুক্রবারে পেট্রোলের দাম প্রতি লিটারে ২৪ থেকে ২৭ পয়সা এবং ডিজেলের দাম ২৬ থেকে ৩০ পয়সা বেড়েছে দেশের বিভিন্ন শহরে।

উল্লেখ্য, পেট্রোল এবং ডিজেলের দাম অনেক দিনই স্থিতিশীল ছিল ৫ টি রাজ্যে বিধানসভা নির্বাচনের সময়। তবে ফলাফল ঘোষণার পর ৪ মে থেকে দামের উত্থান শুরু হয় এই নিত্য প্রয়োজনীয় জ্বালানির। বিগত মাসে (মে) পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে মোট ১৭ দিন । অন্যদিকে আজ প্রথম পেট্রোলের দাম একশোর গণ্ডি ছাড়াল মুম্বইয়ে।

আজ পেট্রোল ও ডিজেলের দাম কত ?

         শহর              পেট্রোল (টাকা)           ডিজেল (টাকা) 
         দিল্লি                ৯৪.৭৬                ৮৫.৬৬
         মুম্বই                ১০০.৯৮               ৯২.৯৯
        চেন্নাই                ৯৬.২৩                ৯৬.২৩ 
       কলকাতা               ৯৪ .৭৬               ৯৪.৭৬

পেট্রল ও ডিজেলের দাম কেন এত ব্যয়বহুল?

এখন প্রায় ৩৩ টাকা ভারতে পেট্রোল এবং ডিজেলের প্রকৃত মূল্য। তবে এটির ওপরে চাপানো প্রচুর করের কারণে গ্রাহকদের মোটা টাকা ব্যয় করতে হচ্ছে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেল কিনতে। উল্লেখ্য, পেট্রোলের উপরে ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপরে প্রতি লিটারে ৩১.৮০ টাকা শুল্ক আদায় করে কেন্দ্রীয় সরকার। এর পরে ভ্যাট এবং শুল্ক আরোপ করে রাজ্য সরকার। পাশাপাশি গ্রাহকদের বহন করতে হয় পরিবহন ব্যয়ের বোঝাও।ডলারের বিপরীতে অপরিশোধিত তেলের দাম এবং টাকার ভিত্তিতে পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price) নির্ধারণ করা হয় আন্তর্জাতিক বাজারে।

কীভাবে পেট্রোল ও ডিজেলের দাম নির্ধারণ করা হয় ?

ভারতে পেট্রল-ডিজেলের দাম চার ধাপে ঠিক করা হয় —প্রথমতঃ শোধনাগার, এখানে কেনা হয় পেট্রোল, ডিজেল এবং অন্যান্য পেট্রো পণ্যগুলির অপরিশোধিত তেল।দ্বিতীয়তঃ তেল সংস্থা, তারা পেট্রোল পাম্পে তেল সরবরাহ করে তাদের লাভটুকু রেখে ।তৃতীয়তঃ এখানে পেট্রোল পাম্প মালিকরা পেয়ে থাকেন তাদের নির্দিষ্ট কমিশন।চতুর্থতঃ সাধারণ জনগণ সেই তেল কেনেন কেন্দ্রীয় ও রাজ্য সরকারের চাপানো আবগারি শুল্ক এবং ভ্যাট প্রদানের মাধ্যমেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *