শরীর সুস্থ রাখতে সকালে খালি পেটে খান মৌরি-ভেজানো জল

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রেস্তরাঁয় খাওয়াদাওয়ার শেষে ওয়েটারের হাতে করে আসা মৌরির পাত্রটার উপর আমাদের সকলেরই নজর থাকে । আর ওয়েটার যেইমাত্র পাত্রটা নামিয়ে রেখে পিছন ঘোরে ওমনি আমরা ঝাঁপিয়ে পড়ি ওটার উপর এবং তারপর যে যার ইচ্ছেমতো মুঠো মুঠো মৌরি তুলে পুরে ফেলি মুখে, আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা শুধুমাত্র থেমে থাকে না ওইভাবে মৌরি খেয়েই। সকলের চোখের আড়ালে ন্যাপকিনে মুড়ে খানিকটা মৌরি আবার বাড়িতেও নিয়ে আসেন অনেকেই । কিন্ত আমরা যে মৌরি খেতে এত ভালবাসি, কখনও কি ভেবে দেখেছি এই মৌরি খাওয়ার কি আদৌ কোনও উপকারিতা আছে নাকি শুধু খেতে ভাল লাগে বলেই আমরা খাই?

ম্যাজিক দেখবেন প্রতি রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে খেলেই। আপনার শরীরের পরিবর্তন টের পাবেন এক সপ্তাহের মধ্যেই। মৌরিতে থাকা পুষ্টিকর উপাদানগুলো সারাতে পারে আপনার শরীরের বিভিন্ন রোগ-ব্যাধি। এজন্য এক চামচ কাঁচা মৌরি এক গ্লাস জলে সারারাত রেখে দিন ভালো করে ধুয়ে। পরের দিন সকালে উঠে খালি পেটে পান করুন জল ছেঁকে নিয়ে ।

চলুন তবে জেনে নেওয়া যাক, মৌরি কতটা উপকারী শরীরের জন্য-

হজমের সমস্যা দূর হয় : যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা উপকার পাবেন যদি নিয়মিত মৌরি ভেজানো জল অথবা মৌরির চা পান করেন,। মৌরি ভেজানো জল সাহায্য করে গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসৃত করতে, ফলে রক্ষা পাওয়া যায় গ্যাস, অম্বল এবং অন্যান্য পেটের সমস্যা থেকে ।

উচ্চ রক্ত চাপের সমস্যা কমায় : মৌরিতে যেহেতু প্রচুর পরিমানে পটাশিয়াম রয়েছে, কাজেই যাঁদের হাই ব্লাড প্রেশার বা উচ্ছ রক্ত চাপের সমস্যা রয়েছে এই সমস্যা ধীরে ধীরে কমে যাবে তাঁরা নিয়মিত মৌরি ভেজানো জল পান করলে।

টক্সিন বের করে দেয় : মৌরি ভেজানো জল কিন্তু ব্লাড পিউরিফায়ারের কাজও করে। মৌরি আমাদের শরীরে তৈরি হওয়া টক্সিন ফ্লাশ আউট করতেও সাহায্য করে।

চোখের জন্য: মৌরিতে আছে ভিটামিন এ। ভিটামিন এ চোখের জন্য দরকারি। গ্লুকোমা দূর করতে পারে মৌরির চা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *