শহরে পেট্রোলের দাম পেরোল ৯৯ টাকা, দাম বেড়ে ৮৬১ রান্নার গ্যাসের !‌ চরম দু:চিন্তায় আপামর জনতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :ফের বৃদ্ধি পেলো পেট্রোল-‌ডিজেলের দাম। গতকালই বেড়েছে রান্নার গ্যাসের দাম। রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা লাগাতার ভাবে বাড়ছে। গোটা রাজ্য চরম বিপর্যস্ত এমনকি তার জেরে। আর জ্বালানি তেলের দাম বেড়ে গেল তারপরই। শুক্রবার তেল কোম্পানিগুলো দাম বাড়াল আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায়। এমনকি ৪০ পয়সা পেট্রোলের দাম বেড়েছে শহর কলকাতায়। সেঞ্চুরি হাঁকাতে আর বাকি মাত্র ১। দাম বৃদ্ধির ফলে আজ থেকে ৯৯ টাকা ৪ পয়সা দিয়ে কিনতে হবে লিটার প্রতি পেট্রোল। ডিজেলের দাম বেড়ে দাঁড়াল ৯২ টাকা ৩ পয়সা। দাম বেড়েছে ২৮ পয়সা।

কলকাতার পাশাপাশি এদিকে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে দেশের রাজধানী দিল্লিতেও । শহর কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ৪০ পয়সা। আজ দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৯৯ টাকা ১৬ পয়সা এবং ডিজেল লিটার প্রতি ৮৯ টাকা ১৮ পয়সা। দেশের বেশ কয়েকটি শহরে এই মুহূর্তে পেট্রোল-‌ডিজেলের দাম ক্রমশ এগোচ্ছে সেঞ্চুরির দিকেই। বাণিজ্যনগরী মুম্বইয়ে আজ পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ১০৫ টাকা ২৪ পয়সা এবং ডিজেল লিটার প্রতি ৯৬ টাকা ৭২ পয়সা। পেট্রোল-‌ডিজেলের লাগাতার দাম বেড়ে যাওয়ার সাধারণ মানুষ পড়েছে চরম ভোগান্তির মধ্যে।কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৬২৯ টাকা। এদিকে রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়ায় ব্যাপক চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে।

সিলিন্ডার পিছু সাড়ে ২৫ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের ক্ষেত্রে। কলকাতায় গ্রাহকদের তা ৮৬১ টাকা খরচ করে কিনতে হবে। নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের অর্থনৈতিক অবস্থা এমনিতেই শোচনীয় হয়ে গিয়েছে লকডাউনের জেরে । তার উপর সমস্যা আরও বাড়বে বাস ভাড়া, ট্যাক্সিভাড়া বাড়লে। এমনকি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার আশঙ্কাও রয়েছে জ্বালানি তেলের দাম বৃদ্ধির জেরে। তৃণমূল নেতৃত্ব কেন্দ্রীয় সরকারের দিকে আঙুল তুলেছেন পেট্রোল-‌ডিজেলের দাম বেড়ে যাওয়া নিয়ে । তাঁদের মতে, সাধারণ মানুষের কথা ভাবে না এই বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। করোনা আবহে যখন দেশের মানুষ বিপর্যস্ত তখন আবার দাম বাড়ানো হচ্ছে জ্বালানি তেলের।

কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ করছে না দাম কমানোর ক্ষেত্রে । কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ রূপে ব্যর্থ করোনা ঠেকাতেও। অর্থনীতিবিদদের মতে, জ্বালানি তেলের দামের সঙ্গে যুক্ত বাজারের অন্য পণ্যের দামের ওঠানামা।কেন্দ্রীয় সরকার এর দায় কোনো ভাবেই এড়াতে পারে না ।কেন্দ্রের উচিত একটা স্তরে দাম নিয়ন্ত্রণ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *