শেষ হতে চলেছে ফ্রি’র জমানা, প্রতি মাসে মোটা টাকা গুনতে হবে ফেসবুক-ইন্সটাগ্রাম ব্যবহারের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিনামূল্যে পরিষেবার দিন শেষ। এবার থেকে ফেসবুক ব্যবহারের জন্যও খরচ করতে হবে গ্যাঁটের কড়ি। টাকা খসবে ইন্সটাগ্রাম ব্যবহারের জন্যও। রবিবারই এই বড় ঘোষণা করল মেটা। সূচনার সময়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ বলেছিলেন যে ফেসবুক আজীবন ‘ফ্রি’ থাকবে, কোনও টাকা দিতে হবে না ফেসবুক ব্যবহারের জন্য। কিন্তু সেই প্রতিশ্রুতিই ভেঙে রবিবার ফেকসবুক-ইন্সটাগ্রামের পেইড সাবস্ক্রিপশন সার্ভিসের ঘোষণা করা হল। মেটা সংস্থার সিইও মার্ক জ়াকারবার্গ জানান, সংস্থার তরফে ‘মেটা ভেরিফায়েড’ পরিষেবা আনা হচ্ছে।এবার থেকে অ্যাকাউন্ট ভেরিফিকেশন, অর্থাৎ অ্যাকাউন্টে ব্লু টিক পাওয়ার জন্য ব্যবহারকারীদের প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্ক খরচ করতে হবে। আপাতত মেটার তরফে ফেসবুক-ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য প্রতি মাসে ১১.৯৯ ডলার ফি ধার্য করা হয়েছে, ভারতীয় মুদ্রায় যার অঙ্ক প্রায় ১ হাজার টাকা। সম্প্রতিই ইলন মাস্ক টুইটারেও একই পরিষেবা চালু করেছেন।

এবার ফেসবুক ও ইন্সটাগ্রামও একই পথ অনুসরণ করল।ফেসবুক ও ইন্সটাগ্রামে নিজেই একটি পোস্ট লিখে পেইড সাবস্ক্রিপশনের কথা জানান মার্ক জ়াকারবার্গ। তিনি পোস্টে লেখেন, “আমাদের পরিষেবার বিশ্বাসযোগ্যতা ও সুরক্ষা বাড়াতে এই নতুন ফিচার আনা হয়েছে”। সূত্রের খবর, চলতি সপ্তাহেই আপাতত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এই পরিষেবা চালু করা হবে। পরে তা ধাপে ধাপে আমেরিকা সহ অন্যান্য দেশগুলিতে চালু করা হবে।কেমন হবে এই পেইড ভেরিফায়েড পরিষেবা?মেটার তরফে জানানো হয়েছে, যারা এই পরিষেবা সাবস্ক্রাইব করবে, তাদের অ্যাকাউন্ট বা প্রোফাইলে একটি বিশেষ ব্যাজ থাকবে যা ইঙ্গিত করবে যে এই ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরকারি পরিচয়পত্র দেখে যাচাই করা হয়েছে। এতে ভুয়ো প্রোফাইল বা ভুয়ো পরিচয়ে প্রতারণারহ সম্ভাবনা অনেকাংশে কমে যাবে। এছাড়া যাদের ভেরিফায়েড অ্যাকাউন্ট থাকবে, তাদের কাস্টমার সার্ভিসের সঙ্গে সরাসরি যোগাযোগ করার সুবিধা থাকবে।

আরও বেশি সংখ্যক মানুষের কাছে অ্যাকাউন্ট পৌঁছে দেওয়ার সুবিধাও দেওয়া হবে পেইড ভেরিফিকেশনের ক্ষেত্রে।সোশ্যাল মিডিয়াল সংস্থার তরফে জানানো হয়েছে, এই পরিষেবার প্রধান লক্ষ্যই হল কনটেন্ট ক্রিয়েটারদের ফেসবুক-ইন্সটাগ্রাম প্ল্যাটফর্মে উপস্থিতি বাড়ানো। বর্তমানে পরীক্ষামূলকভাবে এই পরিষেবা চালু করা হচ্ছে। পরবর্তী সময়ে ব্যবহারকারীদের সুবিধা মতো পরিষেবায় বেশ কিছু বদল আনা হতে পারে। এখনও এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানো বাকি।ভেরিফায়েড অ্যাকাউন্টগুলির কী হবে?ফেসবুক, ইন্সটাগ্রামে যে অ্যাকাউন্টগুলি ইতিমধ্যেই ভেরিফায়েড, তাতে আপাতত কোনও বদল আসবে না, এমনটাই জানানো হয়েছে মেটার তরফে।

অর্থাৎ যাদের অ্যাকাউন্টে ইতিমধ্যেই ব্লু টিক রয়েছে, তাদের ব্যাজ কেড়ে নেওয়া হবে না। একইসঙ্গে পেইড ভেরিফিকেশন পরিষেবায় এবার থেকে ১৮ বছরের উর্ধ্বের ব্যবহারকারীদেরই কেবলমাত্র সাবস্ক্রাইব করতে দেওয়া হবে। তবে এই পরিষেবা এখনই চালু করা হচ্ছে না।সাবস্ক্রিপশনের খরচ-মার্ক জ়াকারবার্গ জানিয়েছেন, ফেসবুক-ইন্সটাগ্রামের পেইড ভেরিফিকেশনের জন্য় ব্যবহারকারীদের মাসে ১১.৯৯ ডলার খরচ করতে হবে। ভারতীয় মুদ্রায় এই অঙ্ক হল ৯৯২ টাকা। তবে প্রতিটি দেশের জন্যই ‘মেটা ভেরিফায়েড’-র খরচ একই হবে কি না, সে সম্পর্কে এখনও জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *