সম্পূর্ণ ভুয়ো’ দেশের ২১টি বিশ্ববিদ্যালয় ! কলকাতার দুই প্রতিষ্ঠান উঠে এলো UGC-র তালিকায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য এমনিই তোলপাড় শিক্ষাক্ষেত্রে দুর্নীতির অভিযোগে । আর এরই মধ্যে ইউজিসির তরফে জানানো হয়েছে সম্পূর্ণ ভুয়ো দেশের ২১ টি বিশ্ববিদ্যালয় ! এই রাজ্যেরও দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে এমনকি সেই তালিকায়।

শুক্রবার কমিশনের সচিব রজনীশ জৈন প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, ইউনিভার্সিটি অ্যাক্ট অনুযায়ী কাউকে ডিগ্রি প্রদান করতে পারে না কোনও দেশীয় কিংবা কেন্দ্রীয়, অথবা রাজ্য সরকারি অনুমোদন-হীন সংস্থা। এমনকি নেই তাদের নিজের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় নাম যোগ করারও কোনো আইন। এই ক্ষমতা দেওয়া হয়ে থাকে নির্দিষ্ট ধারার অধীনেই। তালিকার মাধ্যমে জানিয়ে এও দেওয়া হয়েছে, কলকাতার দুটি প্রতিষ্ঠান কাজকর্ম চালাচ্ছে সম্পূর্ণ অনৈতিক ভাবে।

চৌরঙ্গী রোডের ইন্সটিটিউট অব অলটারনেটিভ মেডিসিন এবং ঠাকুরপুকুরের ইন্সটিটিউট অব অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ – ভুয়ো হিসেবে ঘোষণা করা হয়েছে মূলত এই দুটি প্রতিষ্ঠানকে। এই প্রতিষ্ঠানগুলি একেবারেই কাজ করে না UGC-র নিয়ম মেনে। এছাড়াও সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যে এই প্রতিষ্ঠানগুলি ডিগ্রি অথবা শংসাপত্র দিতে পারবে না কোনও পড়ুয়াকেই । এই নিয়ে বিশেষ সতর্কও করা হয়েছে ছাত্রছাত্রী এবং সাধারণ নাগরিকদের ।এ রাজ্য ছাড়াও,ভুয়োর তালিকায় রয়েছে দিল্লির ৮টি, ওড়িশার ২টি, কর্ণাটকের ১টি, উত্তরপ্রদেশের ৪টি, এবং অন্যান্য রাজ্যের বিশ্ববিদ্যালয়ও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *