সামনেই কড়া নাড়ছে দোল উৎসব , এই রঙগুলি থেকে খুব সাবধান থাকুন হাঁপানি-চর্মরোগ থাকলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বছরের অন্য়তম সেরা ও রঙিন উত্‍সব রয়েছে মাসের প্রথম সপ্তাহেই। উত্তর প্রদেশের বেশ কিছু জায়গায় এরইমধ্যে প্রস্তুতি এখন তুঙ্গে হোলি বা দোল উত্‍সবকে কেন্দ্র করে। বাজারে এই সময় হার্বাল আবির ও রঙ পাওয়া গেলেও অন্যান্য রঙ-আবিরের তুলনায় বেশ বেশি তার দাম । তাই সাধারণ মানুষ বিশেষ আগ্রহ বোধ করে রাসায়নিক মেশানো রঙ ব্য়বহারেই ।কিন্তু কারোর হুঁস ফেরেনি দোল উত্‍সবে রাসায়নিক মিশ্রিত রঙ ব্যবহার নিয়ে সচেতনতা বৃদ্ধি করলেও। চিকিত্‍সকরা বরাবরই পরামর্শ দেন ভেষজ বা হার্বাল রঙ দিয়ে দোল খেলার। রাসায়নিক রঙের ব্যবহার যত কম করা যায় ততই ভালো। রাসায়নিক রঙ ক্ষমতা রাখে ত্বক, চোখ ও শরীরের বিভিন্ন অঙ্গগুলি নষ্ট করার। বিশেষ করে ছোটদের ক্ষেত্রে তা আরও মারাত্মক।

যাদের হাঁপানি রয়েছে, তারা সাবধান হোন : রাসায়নিক রঙের ব্যবহার করার ফলে হাঁপানি, শ্বাসকষ্টের সমস্যা যাদের রয়েছে, তাদের স্বাস্থ্যের জন্য বিষ হতে পারে। অনেক ধরনের রাসায়নিক মেশানো থাকে, যা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শ্বাসতন্ত্রে পৌঁছে সংক্রমণ বাড়িয়ে তুলতে পারে। এর ফলে হাঁপানির সমস্যা আরও বেড়ে যায়। যদি বুকে টান ধরা, শ্বাসকষ্টের সমস্যা, কাশি ও অক্সিজেনের মাত্রা কম থাকার প্রবণতা তৈরি করার মতো উপসর্গ থাকে, তাহলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে। হাঁপানিতে আক্রান্তদের কাছে ইনহেলার সঙ্গে রাখার পরামর্শ দেন চিকিত্‍সকরা।

ফাংগাল ইনফেকশন: অনেকেরই শরীরে ফাংগাল ইনফেকশনের সমস্যা রয়েছে। রাসায়নিক রঙের কারণে তা আরও সমস্যা বাড়িয়ে তোলে। একারণে ত্বকে চুলকানি, লাল লাল ফুসকুড়ি, জ্বালা ধরার মতো উপসর্গ দেখা যায়। এতে সমস্যা আরও গুরুতর হয়ে ওঠে।

হারপিসের সমস্যা বৃদ্ধি : রাসায়নিক রঙের প্রভাবে হারপিস একটি ব্যাকটেরিয়া সংক্রমণের উপসর্গ দেখা যায়। যদি কারোর দাদের সমস্যা থাকে, তাহলে হোলি বা দোল উত্‍সবে সামিল হওয়া থেকে বিরত থাকুন। দাদ হারপিস জোস্টার দ্বারা সৃষ্ট হয়। চিকিত্‍সকরা জানিয়েছেন, হোলি খেলতে গিয়ে হারপিসের সমস্যা দ্বিগুণ হয়। তাই দাদের প্রভাব আরও ছড়িয়ে পড়ে। একই সময়ে সেই সমস্যা এমনই মারাত্মক আকার ধারণ করে যে হাসপাতালে ভরতি পর্যন্ত হতে পারে।

সোরিয়াসিসের সমস্যা: এটি হল একটি চর্মরোগ। সোরিয়াসিসে আক্রান্ত হলে ত্বকে দাদের মতো লক্ষণ দেখা যায়। লাল ফুসকুড়ি থেকে শুরু , তা পরে সারা শরীরে ছড়িয়ে পড়ে। হোলিতে ব্যবহৃত রাসায়নিক রঙ সোরিয়াসিসের সমস্যাকে আরও গুরুতর করে তুলতে পারে। চিকিত্‍সকদের মতে, সুস্থ থাকতে সোরিয়াসিসে আক্রান্তদের দোল খেলা থেকে বিরত থাকা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *