সুপ্রিম কোর্টে খারিজ হল গুজরাত দাঙ্গার ঘটনায় মোদীকে ক্লিনচিট দেওয়ার বিরুদ্ধে মামলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশেষ তদন্তকারী দল (সিট) গুজরাত দাঙ্গার ঘটনায় ক্লিনচিট দিয়েছিল তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এদিকে প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ক্লিনচিট দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে। শুক্রবার সুপ্রিম কোর্ট খারিজ করে দিল সেই আর্জি ।

উল্লেখ্য ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি ৬৯ জনের মৃত্যু হয়েছিল অমদাবাদের গুলবার্গ সোসাইটিতে হিংসার ঘটনায় ।এহসান ছিলেন তাঁদের মধ্যে। তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হয়েছিল সুপ্রিম কোর্টের নির্দেশে । তথ্যপ্রমাণের অভাবে সিট ক্লিনচিট দেয় তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ৬৪ জনকে। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন জাকিয়া। গত বছরের ৯ ডিসেম্বর দুই পক্ষের শুনানি পর্ব শেষে রায়দান সংরক্ষণ করে (রিজার্ভ) রাখে বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চ।

গুজরাত দাঙ্গার নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্র রয়েছে, এ নিয়েই আলোকপাত করার জন্য জাফরির আইনজীবী কপিল সিব্বল আদালতে সওয়াল করেছিলেন। তিনি এও জানিয়েছিলেন যে, বৃহত্তর ষড়যন্ত্রের মামলাটি তদন্ত করেনি সিট। জাফরির আবেদনের বিরোধিতা করে সিটের তরফে দাবি করা হয় যে, ঘৃণ্য চক্রান্ত রয়েছে গুজরাত দাঙ্গার নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্রের তদন্তের পিছনে । আরও জানানো হয় যে, সমাজকর্মী তিস্তা শেতলওয়াড়ের নির্দেশে জাফরির আসল অভিযোগটি করা হয়েছে, যিনি অভিযোগ করেছিলেন পরিস্থিতি উত্তপ্ত করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *