হিন্দু ও পণ্ডিতরা দলে দলে কাশ্মীর ছাড়ছেন জঙ্গি-আতঙ্কের জেরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবার চরম আতঙ্কের প্রহর। মৃত্যুভয়ে আবারও ভিটেছাড়া। কাশ্মীরি পণ্ডিত ও হিন্দুরা রুটিরুজি, জমিঘর, চাকরি-ব্যবসা ছেড়ে অজ্ঞাত নির্বাসনে পাড়ি দিচ্ছেন জঙ্গি-গুলিতে প্রাণ হারানোর চেয়ে । সেই নয়ের দশকের দুঃসহ স্মৃতি যেন ভূস্বর্গে নতুন করে ফিরে এসেছে।

কেন ঘর ছেড়ে পালাচ্ছেন কাশ্মীরি পণ্ডিত ও হিন্দুরা?

রোজগারের আশায় বহু মানুষ শ্রীনগর ও কাশ্মীর উপত্যকার বিভিন্ন এলাকায় বছরের পর বছর ধরে রয়ে গিয়েছেন । কিন্তু, তাদের জঙ্গি-আতঙ্কে লোটাকম্বল নিয়ে পালাতে হচ্ছে সেসব কিছু ছেড়ে । জঙ্গিরা ইদানীং বেছে বেছে সহজ নিশানা করে নিয়েছে ভিনরাজ্যের হিন্দু ও পণ্ডিতদের। বৃহস্পতিবার সকালেই ম্যানেজারকে গুলি করে খুন করে কুলগাঁওয়ের একটি গ্রামীণ ব্যাঙ্কে ঢুকে।রাজস্থানের হনুমানগড়ের বাসিন্দা বিজয় কুমার নামে ওই ম্যানেজার । চাকরিসূত্রে থাকতেন এখানে। এদিন ব্যাঙ্ক খোলার পর ভিতরে ঢুকে তাঁকে খুব কাছ থেকে গুলি করে মারে এক জঙ্গি।

এর কিছুদিন আগেই জঙ্গিরা কুলগাঁওয়ে এক শিক্ষিকা রজনী ভাল্লাকে গুলি করে হত্যা করে। এভাবে একের পর এক খুনের জন্য পণ্ডিত সম্প্রদায় ও কাশ্মীরে বসবাসকারী হিন্দুরা নিরাপত্তাহীনতায় ভুগছেন । সে কারণে তাঁরা দলে দলে কাশ্মীর ছেড়ে পালিয়ে যেতে শুরু করেছেন। বিজয় কুমারের মৃত্যু নিয়ে একমাসের মধ্যে জঙ্গিদের গুলিতে ৮ জন খুন হয়েছেন। তাই বাইরে থেকে আসা চাকরিজীবী কাশ্মীরি পণ্ডিতরা সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা ভূস্বর্গ ছেড়ে চলে যাবেন।চাকরিজীবীরা আপাতত রয়েছেন বিভিন্ন আশ্রয় শিবিরে। সেখানে তাঁদের বিপুল নিরাপত্তায় ঘিরে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *