হেঁটে বা ট্রেক যাই-বলুন, বর্ষাতেই আকর্ষণীয় হয়ে ওঠে এই স্থানগুলো

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চারপাশ জুড়ে যেন বড্ড একগুঁয়েমি পেয়ে বসছে করোনা পরিস্থিতিতে।তবে কিছুটা স্বস্তি মিলছে করোনা সংক্রমণের চোখ রাঙানো এখন একটু নিচের দিকে বলে, কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা বাড়ছে তার মধ্যেই! এমন পরিস্থিতি বাইরে ঘুরতে যাওয়াটা খুব একটা যুক্তিসঙ্গত হবে, তা বলছি না। তারপরও পাহাড়ি পরিবেশে, যেখানে অপেক্ষাকৃত কম হবে পর্যটকের সংখ্যা। সেখানে বের হওয়া যেতেই পারে। বিশেষ করে পাহাড়ি পথে হেঁটে ঘোরা বা ট্রেক করার মতো ঘুরাঘুরি হলে, এই সময়ের জন্য তা হবে কিছুটা স্বস্তির। তবে বর্ষায় ট্রেক করার সমস্যাও কিন্তু অনেক। তাই ভেবেচিন্তেই বের হতে হবে। তবে দেশের বাইরে নই, ভারতেই রয়েছে এমন কয়েকটি ট্রেক-পথ, যা খুব আকর্ষণীয় দেখায় বর্ষাতেই!

ভ্যালি অব ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড : বলা হয়ে থাকে এটি বর্ষার সবচেয়ে জনপ্রিয় ট্রেক-পথ।এই পথের নাম রয়েছে ইউনেস্কো-র হেরিটেজ সাইটের তালিকাতেও। এখানকার চারপাশ ভরে উঠে বর্ষায় বাহারি রঙের ফুলে ফুলে। আর তা দেখতেই পর্যটকরা এখানে ছুটে আসনে।

বিয়াস কুণ্ড, হিমাচল প্রদেশ : আপনি যদি বর্ষায় সবুজের ঘনত্ব অনুভব করেন তাহলে এখান থেকে ঘুরে আসতে পারেন । কারণ বর্ষায় এই পথে সবুজের ঘনত্ব বাড়ে। এই পথ গিয়েছে বিয়াস নদীর উত্‍সস্থলে। খুব সহজেই হেঁটে যাওয়া যায় মানালি থেকে।

জোংরি, সিকিম : এই ট্রেক-পথটি গিয়েছে কাঞ্চনজঙ্ঘার পাদদেশ পর্যন্ত। মাঝে গোয়েচ লা পেরোতে হয়। বর্ষায় এলেই এই ট্রেক-পথটি পরিপূর্ণ সৌন্দর্য ধারণ করে।

হাম্পটা পাস, হিমাচল প্রদেশ : প্রচণ্ড শীতে এখানে পর্যটকের সংখ্যা কিছুটা কমে গেলেও পর্যটকদের খুব টানে বর্ষায় এই পথের আকর্ষণ।এই পথ অত্যন্ত আকর্ষণীয় হয়ে ওঠে সবুজ এবং নানা রঙের ফুল মিলিয়ে।

রুপিন পাস, উত্তরাখণ্ড : না বললেই নয় বর্ষায় রুপিন পাসের সৌন্দর্যের কথা। কারণ বর্ষায় এর সৌন্দর্য বেড়ে যায় কয়েক গুণ। এর চারপাশ ভরে থাকে সবুজ এবং ফুলের রঙেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *