৬০ শতাংশ পণ্যই নাকি অস্বাস্থ্যকর ম্যাগি প্রস্তুতকারী সংস্থা নেসলের , সামনে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মানুষের বেঁচে থাকার জন্য এক অপরিহার্য উপাদানই হল খাদ্য। করোনাকালে সাধারণ মানুষ একটু বেশি সচেতন হয়ে গিয়েছে খাদ্য নিয়ে। কিন্তু বিষয়টা হল আমরা যে খাবার খাচ্ছি সেটা পুষ্টিকর কতটা মাত্রায়। আমরা যে খাবার খাচ্ছি আদৌ সেটা উপকারে লাগছে তো আমাদের? এমন পরিস্থিতিতে সামনে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট। যেখানে ম্যাগি নুডলস , কিটক্যাট ও নেসকাফে নির্মাতা নেসলে স্বীকার করেছে যে ‘স্বাস্থ্যকর’ নয় তাদের ৬০ শতাংশের বেশি খাদ্য ও পানীয়। কাজ চলছে এমনকি যেগুলোকে স্বাস্থ্যকর করার।

একটি অভ্যন্তরীণ নথিতে ম্যাগি নুডলস, কিটকাট এবং নেসকাফ উৎপাদনকারী সংস্থা নেসলে স্বীকার করেছে যে,তাদের উৎপাদিত খাদ্য ও পানীয়গুলি মেনে চলে না সু-স্বাস্থ্যের কোনো মানদণ্ড। বিশ্বের বৃহত্তম খাদ্য উৎপাদনকারী সংস্থা এটাও স্বীকার করেছে যে, কখনই ‘স্বাস্থ্যকর’ হতে পারে না তাদের কিছু খাদ্য পণ্য। এই পণ্যগুলি এমন যে তাকে স্বাস্থ্যকর বানানোর জন্যে তার উপর যত কাজই করুক না কেন তা অস্বাস্থ্যকর থাকবেই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অস্ট্রেলিয়ার হেলথ স্টার রেটিং সিস্টেম অনুসারে নেসলের খাদ্য ও পানীয় সামগ্রীর মাত্র ৩৭ শতাংশ পণ্যের রেটিং ৩.৫ এর উপরে। খাদ্য পণ্যগুলিকে ৫ এর মধ্যে একটি স্কোর দেওয়া হয় এই সিস্টেম অনুসারে। তবে, রেটিং বেশ ভালো সংস্থার জল এবং দুগ্ধজাত পণ্যগুলোর। তবে উৎপাদনকারী পণ্যের মধ্যে সুস্বাস্থের কোনো মানদণ্ড মানেনি আইসক্রিম ।অস্বাস্থ্যকর এমনকি ৯৯ শতাংশই পণ্যই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *