আরও বাড়ল পুজোয় আনন্দ , কেন্দ্র খুশির খবর দিল ন্যূনতম পারিশ্রমিক বাড়িয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উৎসবের মরশুমে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। এবার পুজোয় আনন্দ আরও কিছুটা বাড়ল শ্রমিকদের। বাড়ানো হল ন্যূনতম পারিশ্রমিক বা মজুরি। বুধবারই এই ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্ত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক, যারা দৈনিক কাজের ভিত্তিতে উপার্জন করেন, তাদের পারিশ্রমিক কিছুটা হলেও বাড়ল। আগামী ১ অক্টোবর থেকেই নতুন পারিশ্রমিক কার্যকর হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভ্য়ারিয়েবল ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা পরিবর্তনশীল মহার্ঘ ভাতা পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মজুরি বৃদ্ধির এই সিদ্ধান্তে নির্মাণ কর্মী, লোডিং-আনলোডিংয়ের সঙ্গে যুক্ত, নিরাপত্তারক্ষী, সাফাইকর্মী, পরিচারিকা, খনি ও কৃষিকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধি করা হচ্ছে। আগামী ১ অক্টোবর থেকেই নতুন পারিশ্রমিক কার্যকর হবে। এর আগে চলতি বছরের এপ্রিল মাসে এই মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল।

পরিবর্তনশীল মহার্ঘ ভাতায় দক্ষতার উপরে ভিত্তি করেই মজুরি বা পারিশ্রমিক কাঠামো ভাগ করা। অদক্ষ , অল্প দক্ষ , দক্ষ এবং অত্যন্ত দক্ষ শ্রেণিতে ভাগ করা রয়েছে। এই শ্রেণির ভিত্তিতেই ন্যূনতম পারিশ্রমিকও স্থির করা হয়।

এদিকে কেন্দ্রের নয়া সিদ্ধান্তে অদক্ষ কর্মীরা যেমন নির্মাণকাজ বা সাফাইকর্মীদের দৈনিক মজুরি হবে ৭৮৩ টাকা। অর্থাৎ মাসে ২০,৩৫৮ টাকা উপার্জন। অল্প দক্ষ কর্মীদের ন্যূনতম দৈনিক উপার্জন ৮৬৮ টাকা অর্থাৎ মাসে ২২ হাজার ৫৬৮ টাকা স্থির করা হয়েছে। দক্ষ ও ক্লারিকাল কাজের সঙ্গে যুক্তদের দৈনিক মজুরি ৯৫৪ টাকা দিতে হবে। মাসে ২৪ হাজার ৮০৪ টাকা উপার্জন হবে এদের। অত্যন্ত দক্ষ কর্মীরা যারা অস্ত্র নিয়ে নিরাপত্তার দায়িত্বে থাকে, তাদের ন্যূনতম ১০৩৫ টাকা মজুরি দিতে হবে। এদের মাসিক বেতন ২৬ হাজার ৯১০ টাকা আয় হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *