কারোর বা ভেঙেছে হাত, কারোর বা ফ্রাকচার পায়ে, HCL-র খনি থেকে ১৫জন কর্মী উদ্ধার হল ১২ ঘণ্টার অভিযানে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বিরাট স্বস্তি। রাজস্থানের হিন্দুস্তান কপার লিমিটেডের তামার খনি থেকে উদ্ধার করা হল আটকে পড়া ১৫ জন কর্মীকেই। তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের জয়পুরের হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিরা স্থিতিশীল রয়েছেন বলেই জানা গিয়েছে।

মঙ্গলবার রাতে রাজস্থানের ঝুনুঝুনু জেলায় অবস্থিত হিন্দুস্তান কপার লিমিটেডের একটি তামার খনিতে বিপর্যয় ঘটে। ওই খনি পর্যবেক্ষণে গিয়েছিলেন কলকাতার ভিজিল্যান্স টিম। পর্যবেক্ষণ শেষে তাঁরা যখন উঠে আসছিলেন, সেই সময় খনির ভিতরে আচমকাই ছিঁড়ে পড়ে লিফটের চেইন। এইচসিএলের আধিকারিক সহ ১৪ জন আটকে পড়েন। ৫৭৭ ফুট গভীরে গিয়ে লিফট-টি ঝুলতে থাকে। রাত থেকেই শুরু হয়েছিল উদ্ধারকাজ। অবশেষে, ১২ ঘণ্টা পর সুরক্ষিতভাবে উদ্ধার করা হল আটকে থাকা ১৫ জনকেই। উদ্ধারকারী দলের তরফে জানানো হয়েছে, সকলকে সুরক্ষিতভাবেই উদ্ধার করা হয়েছে। কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। হঠাৎ লিফট ছিঁড়ে পড়ায়, কয়েকজন আহত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ সুপারও জানান, উদ্ধারকাজ শুরু হওয়ার পর থেকেই অ্যাম্বুল্যান্স ও চিকিৎসকের দল প্রস্তুত রাখা হয়েছিল। আহত সকলকে উদ্ধার করা হয়েছে। তিনজন গুরুতর আহত হয়েছেন, তাদের জয়পুরে স্থানান্তরিত করা হয়েছে। ঝুনুঝুনুর সরকারি হাসপাতালে ভর্তি কর্মীদের মধ্যে কয়েকজনের হাত-পা ভেঙে গিয়েছে বলেই জানা গিয়েছে।

এদিকে, খনির শ্রমিকরা জানিয়েছেন, খনিটি অনেক গভীর। লিফট প্রতি সেকেন্ডে তিন মিটার বেগে নীচে নেমে যায়। শুধুমাত্র লিফট দিয়েই খনির ভিতরে যাওয়া যায়। আর কোনও বিকল্প নেই। যাতায়াতের জন্য দুটি আলাদা লিফট রয়েছে। খনিতে যাওয়ার আগে প্রত্যেক শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাছাড়া খনির ভেতরে কাউকে যেতে দেওয়া হয় না। মঙ্গলবার খনির একটি লিফটেরই চেইন ছিঁড়ে গিয়ে এই বিপত্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *