কীভাবে জলে ভেসেছিল পার্ক স্ট্রিট মেট্রো? রিপোর্ট এসে গেল ‘তদন্ত’ শেষে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে গত ২৭ মে রেমালের জন্য যে বিপর্যয় ঘটে তা নিয়ে এবার রিপোর্ট তৈরি করল কলকাতা পৌরসভা নিকাশি বিভাগ। কলকাতা মেট্রোর সঙ্গে যৌথভাবে পার্ক স্ট্রিট স্টেশনের বিপর্যয় ঘটে যাওয়া অংশটি পরিদর্শন করেন নিকাশ বিভাগের আধিকারিকরা। তারপরেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এই রিপোর্ট পাঠানো হয়েছে মেট্রোকেও। রিপোর্টে বলা হয়েছে, গত ১০ জুন এই যৌথ পরিদর্শন করা হয়েছিল মেট্রো রেলের আধিকারিকদের সঙ্গে। সেই পরিদর্শনকালে দেখা গিয়েছে, মেট্রোর ভূগর্ভ সংলগ্ন যে ইটের নিকাশি ব্যবস্থা রয়েছে তাতে কোনও ক্ষতি হয়নি। মসৃণভাবেই নিকাশি ব্যবস্থা চালু রয়েছে। এমনকি মেট্রো স্টেশনের সামনে যে ম্যানহোল রয়েছে সেটিও সম্পূর্ণ খালি। অর্থাৎ নিকাশি ব্যবস্থার কোনও ত্রুটির কারণে এই মেট্রো ভূ-গর্ভে যে জল ঢোকেনি, তা যৌথ পরিদর্শনের পর রিপোর্টে জানিয়ে দেওয়া হল।

তবে ভূ-গর্ভের ভিতরে যে গার্ডওয়াল রয়েছে, সেখানেই একাধিক জায়গায় ফাটল ধরেছে। দেওয়ালগুলির ভিতর থেকে জল বেরিয়ে আসছে। যা এখনও অব্যাহত রয়েছে। বর্তমানে মেট্রো কর্তৃপক্ষ সেখানে সিমেন্টের গ্রাউটিং করে দিচ্ছে। তবে এখনও ওই গার্ডওয়াল থেকে জল বেরিয়েই চলেছে। মনে করা হচ্ছে, রাস্তার উপরে থাকা বিভিন্ন ছিদ্র থেকে জল ঢুকে আসে ওই দেওয়ালের ভিতরে। সেখানেই জমে রয়েছে দিনের পর দিন। ফাটল ধরতেই সেই জল একেবারে লাইনের উপরে চলে আসে।

এদিকে পুরসভার তরফে মেট্রোকে জানানো হয়েছে, তারা যদি সাহায্য চায় তাহলে পুরসভার তরফে নিকাশি বিভাগের এবং সিভিল বিভাগের ইঞ্জিনিয়াররা গিয়ে এই জল বন্ধ করতে সাহায্য করবে মেট্রোকে। অন্যদিকে মেট্রোর তরফে এদিন প্রেস বিবৃতিও জারি করা হয়। তাতে স্পষ্ট বলা হয়েছে, কলকাতা পুরসভার বিভিন্ন নিকাশনালয়ে পলি জমে রয়েছে। সেখানে জল জমে থাকছে, সেই জলই দেওয়ালে ফাটলের জেরে ভিতরে চলে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *