নদীতে ইলিশের তেমন দেখা নেই, মৎস্যজীবীদের চরম উদ্বেগ চলতি মরশুমে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইলিশের মরশুমে কোলাঘাটের রূপনারায়ন নদের টাটকা ইলিশের অপেক্ষায় থাকেন রাজ্যের মানুষ। কিন্তু চলতি বছরে নদীতে ইলিশের তেমন দেখা নেই। এই কারণেই উদ্বেগে মৎস্যজীবীরা।এবছর সাধারণ মানুষের নাগালে ইলিশের দাম আসবে কিনা তা নিয়ে নতুন করে শুরু হয়েছে চর্চা!

ইলিশের ঝাল, ইলিশ ভাপা, ইলিশ মাছের পাতুরি, সর্ষে ইলিশের নাম শুনলেই ভোজনরসিক বাঙালির জিভে জল চলে আসে। চলতি বর্ষার মরশুমে এখনও পর্যন্ত ইলিশের দেদার জোগান নেই কোনও ঘাটেই। কোলাঘাটও তাদেরই একটি। ফি বছর রূপনারায়ন নদের এই পাড় থেকে প্রচুর পরিমাণে ইলিশ মাছ উঠতে দেখা যায়। তবে এবছর এখনও পর্যন্ত কোলাঘাটে ইলিশের আকাল। সমুদ্রে মাছ ধরার উপর ‘ব্যান পিরিয়ড’ উঠে যাওয়ার পরপরই ঝিরঝিরে বৃষ্টির হাত ধরেই ইলিশের খোঁজে পাড়ি দিয়েছিলেন মৎস্যজীবীরা। তবে রূপনায়নের নদই হোক কিংবা দিঘার সমুদ্র, চলতি মরশুমে সেভাবে জালে ধরা দিচ্ছে না জলের রূপোলি শষ্য। দিঘার (Digha) সমুদ্রে গত কয়েকদিন কিছু ইলিশ উঠলেও রূপনারায়ন নদে যেন ইলিশের দেখাই মিলছে না।

গত ১৫ জুন শেষ হয়েছে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্য সরকারের জারি করা ‘ব্যান পিরিয়ড’-এর মেয়াদ। এরপর এক মাস পেরিয়ে গেলেও বাজারে সেভাবে ইলিশের ভরপুর জোগান নেই। ফলে একদিকে যেমন চিন্তায় মৎস্যজীবীরা তেমনই মুখ ভার ইলিশপ্রেমীদেরও।কোলাঘাটের এক মৎস্যজীবী ছবি সাউ বলেন, “এই সময়ে গত কয়েক বছর জালে ইলিশ ধরা পড়লেও এবারে ইলিশের দেখা নেই। প্রায়দিন এখন রূপনারায়ন নদে প্রাকৃতিক দুর্যোগের মাঝে ইলিশের খোঁজে পাড়ি দিলেও নিরাশ হয়ে ফিরতে হচ্ছে। কীভাবে সংসার চলবে তা ভেবেই খুব চিন্তা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *