যতই গালমন্দ করুন শুভেন্দুরা! বাংলাই দেশের মধ্যে ‘সেরার সেরা’ এমনটাই বলছে খোদ মোদী সরকারের রিপোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তাবড় রাজ্যকে বলে বলে ১০ গোল! জোরদার টেক্কা BJP পরিচালিত রাজ্যগুলোকেও। স্বাস্থ্যে উন্নতমানের পরিষেবা প্রদানে দেশের সব বড় রাজ্যের মধ্যে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ। খোদ কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স স্ট্যান্ডার্ড বা NQAS-এর প্রোগ্রামে পরিষেবা দানের ক্ষেত্রে বাংলা টেক্কা দিয়েছে দেশের তাবড় রাজ্যকে।

আবারও ‘সেরার সেরা’ বাংলা। কেন্দ্রীয় সরকারের একটি মন্ত্রকের রিপোর্টে পশ্চিমবঙ্গের আবারও নজরকাড়া স্থান। স্বাস্থ্য পরিষেবা প্রদানের নিরিখে ভালো পারফরম্যান্স বিচার করতে রাজ্যগুলিকে নিয়ে কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক একটি প্রোগ্রাম শুরু করে। রাজ্যের সরকারি হাসপাতালে পরিষেবার মান কেমন, এসবও এই প্রোগ্রামের বিচারের আওতায় ছিল।

সম্প্রতি কেন্দ্রের এই প্রোগ্রামে শীর্ষস্থান দখল করেছে বাংলা। এরাজ্যে স্বাস্থ্য ক্ষেত্রে যে পরিষেবা প্রদান করা হয় কেন্দ্রের বিচারে তা ‘সেরা’। বাংলায় স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে ১২,৮৫৯ টি পরিষেবা প্রদান করা হয়। এই পরিষেবাগুলির মধ্যে ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স স্ট্যান্ডার্ড বা NQAS স্বীকৃত প্রাপ্ত পরিষেবার সংখ্যা ৩,০৩৯ টি।

স্বাস্থ্য ক্ষেত্রে পরিষেবা প্রদানের ক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রোগ্রামের বিচারে বাংলার পরেই রয়েছে দক্ষিণের রাজ্য অন্ধ্রপ্রদেশ। এই রাজ্যে NQAS স্বীকৃতপ্রাপ্ত পরিষেবার সংখ্যা ২,১৭২ টি। এর পরের স্থান বিজেপি শাসিত মধ্যপ্রদেশের। এই রাজ্যে NQAS স্বীকৃত প্রাপ্ত পরিষেবার সংখ্যা ১,৯৫২টি। তারও পরে রয়েছে মোদী রাজ্য গুজরাট, যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *