১৬ কোটি টাকা দাম শিশুর জীবনের! এক অসহায় বাবা-মায়ের কাতর আবেদন সন্তানকে বাঁচাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বয়স মাত্র নয় মাস, হাসিখুশি, ফুটফুটে, গোলগাল স্বাস্থ্য। অন্ধ্র প্রদেশের রাজামুন্দ্রি শহরের এই কন্যা শিশুটিকে দেখলে আদর করতে ইচ্ছা করবে না, এমন মানুষের সংখ্যা কম। কিন্তু, হঠাৎ করেই হাসিখুশি বাচ্চাটি দুধ খাওয়া বন্ধ করে দিয়েছে। বলা ভাল, সে দুধ ঘিটতে পারছে না। ঠিকমতো বসতেও পারছে না। হঠাৎ করে এ কী হল! এটা ভেবেই উদ্বিগ্ন হয়ে পড়েন শিশুটির বাবা, মা। তাঁরা বাচ্চাকে কোলে নিয়ে ঘুরতে থাকেন এক চিকিৎসক থেকে আরেক চিকিৎসকের দ্বারে, এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে। অবশেষে যা জানা গেল, তা শুনে মাথায় হাত পড়েছে মধ্যবিত্ত পরিবারের এই দম্পতির। শিশুটির চিকিৎসা করাতে লাগবে ১৬ কোটি টাকা। কোথা থেকে এত টাকা জোগাড় হবে, তা ভেবে তাঁরা দিশাহীন।

গুন্টুরের বাসিন্দা গায়ত্রী ২০২২ সালে রাজামুন্দ্রির বাসিন্দা প্রিতমকে বিয়ে করেন। দুজনেই সফ্টওয়্যার কর্মী। তাঁদের একমাত্র মেয়ে হিতৈশী। বয়স সবে ৯ মাস। সম্প্রতি গায়ত্রী দেখেন, তাঁর সন্তান দুধ খেতে পারছে না। তাঁরা বিভিন্ন ডাক্তার দেখান। কিন্তু, গুন্টুর থেকে বিজয়ওয়াড়ায় কোনও চিকিৎসক শিশুটির রোগ ধরতে পারেননি। অবশেষে শিশুটিকে বেঙ্গালুরুর বাপিস্তু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অনেক পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, শিশুটির SMA রোগ অর্থাৎ মেরুদণ্ডের পেশির সমস্যা ধরা পড়ে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এসএমএ রোগটি জেনেটিক ত্রুটির কারণে হয়। ক্রোমোজোম 5-এ একটি সারভাইভাল মোটর নিউরন মিউটেশনের ফলে এসএমএ প্রোটিন উৎপাদনে ত্রুটি দেখা দেয়। এর ফলে নিউরন মোটর কোষের মৃত্যু হয় এবং পেশিগুলো ঠিকমতো কাজ করে না। তার ফলেই শিশুটি খাবার গিলতে অক্ষম এবং হাঁটতে-বসতেও পারছে না।

যদিও এই রোগের চিকিৎসা রয়েছে। এটা শুনে খুশি হয়েছিলেন গায়ত্রী, প্রিতম। কিন্তু, চিকিৎসার খরচ শুনে তাঁদের মাথায় হাত পড়েছে। দম্পতি জানান, হিতৈশীর চিকিৎসা করতে ১৬ কোটি টাকা খরচ হবে। তাঁরা কয়েক লক্ষ টাকা জোগাড় করলেও বাকি টাকা জোগাড় করতে অক্ষম। বাধ্য হয়ে একমাত্র মেয়ের প্রাণ বাঁচাতে সাহায্যের প্রার্থনা করেছেন এই দম্পতি। তাঁরা সন্তানের চিকিৎসার জন্য ‘ক্রাউডফান্ডিং’ (গণ-অর্থায়ন)-এর চেষ্টা করছেন। অসহায় বাবা-মায়ের কাতর আবেদন, দাতারাই বাঁচিয়ে রাখুক তাঁদের নয় মাসের সন্তানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *