নিজের ফেসবুক প্রোফাইল কীভাবে সুরক্ষিত রাখবেন, এক ঝলকে জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজকের এই সোশ্যাল মিডিয়ার যুগে ফেসবুক সাধারণ মানুষের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। এই ফেসবুক ব্যবহার করে থাকেন একাধিক মানুষজনই। আর করোনা পরবর্তী পরিস্থিতিতে একাধিক সংস্থাতে এই প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে কর্মীদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও। তবে এবারে জানা গিয়েছে সহজেই নিজের ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার বেশ কিছু ধাপ।

করোনা পরবতী পরিস্থিতিতে সকলকে হ্যাকিং এর বিষয়ে জানানো হয়েছিল সাইবার বিশেষজ্ঞদের পক্ষ থেকে। এমনকি বেশ কিছু ব্যাংকের তরফেও গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করা হয়েছিল। ইতিমধ্যে একাধিক ফেসবুক প্রোফাইল হ্যাকারদের কবলে চলে গিয়েছে। আর সেই কারণেই আরও বেশি করে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে নিজেদের প্রোফাইল সুরক্ষিত রাখার বিষয়টি। এমনকি আরও বেশি করে এই বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে একাধিক অপরাধমূলক কাজ কর্মে ফেসবুকের ব্যবহার হতে দেখে।

নিজেদের ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার জন্য নিজেদের প্রোফাইলে two factor authentication করে রাখা দরকার গ্রাহকদের। এর ফলে অচেনা কোনো ব্যাক্তি সহজে কোন গ্রাহকের প্রোফাইলে ঢুকতে পারবেন না। এছাড়াও এই জাতীয় সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে নিজেদের প্রোফাইল লক করে রাখলেও। এই ফিচারের ফলে গ্রাহকদের অচেনা ব্যক্তিরা তার প্রোফাইল দেখতে পারবেন না।কিন্তু ফেসবুকের প্রোফাইল দেখতে পারবেন গ্রাহকদের নিজেদের প্রোফাইলে থাকা বন্ধুরা। পাশপাশি নিজের প্রোফাইল কাদের দেখাতে চান সেই বিষয়ে গ্রাহকদের ধারনা রাখতে হবে। সেই মত ঠিক করতে হবে নিজের টাইম লাইন। এর ফলে কোন রকম পোস্ট বা শেয়ার করা হলে তা সহজেই নির্দিষ্ট কিছু ব্যক্তি দেখতে পারবেন। অচেনা কেউ এই পোস্ট দেখতে পারবেন না।

এছাড়াও নিজের ফেসবুক টাইমলাইনে কি রাখতে চান সেই বিষয়েও ধারনা রাখতে হবে। এছাড়া পুরনো পোস্ট বা ছবি ডিলিট করে দিতে হবে। এর ফলে সকলের প্রোফাইল নিয়ন্ত্রন করতে সুবিধা হবে সহজেই। তাই মনে করা হচ্ছে নিজেদের ফেসবুক প্রোফাইল বাঁচানোর জন্য মানুষের কাছে এই কয়েকটি পদ্ধতি বেশ গুরুত্বপূর্ণ। আর এর ফলে সহজেই নিজেদের ফেসবুক প্রোফাইল বাঁচানো যাবে যে কোন ধরনের হ্যাকারদের থেকে। পাশাপাশি উদ্বিগ্ন হওয়ার দরকার পরবে না ফেসবুকের প্রয়োজনীয় তথ্যর নিরাপত্তা নিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *