৭ শিশু-সহ ৮ জনকে হত্যা, ‘অপারেশন নেকড়ে’ খুনিদের ধরতে,অবশেষে এল বিরাট সাফল্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একের পর এক শিশুর মৃত্যু। হামলায় মৃত্যু মহিলারও। জখম বেশ কয়েকজন। গত ২ মাসে নেকড়ে আতঙ্কে উত্তর প্রদেশের বহরাইচের বাসিন্দারা। শেষপর্যন্ত নেকড়ে ধরতে আসরে নামে উত্তর প্রদেশ সরকার। শুরু হয় ‘অপারেশন নেকড়ে’। আর সেই অপারেশনেই ধরা পড়ল একের পর এক নেকড়ে। এখনও পর্যন্ত ৪টি নেকড়ে ধরা পড়েছে। আরও দুটি নেকড়ে লোকালয়ে রয়েছে বলে বনকর্মীরা মনে করছেন।

ঘটনার সূত্রপাত মাস দুয়েক আগে। বহরাইচে লোকালয়ে নেকড়ের দলের আক্রমণে একের পর এক শিশুর প্রাণ যায়। গত মঙ্গলবার রাতে এক শিশুর মৃত্যু হয়। এই নিয়ে গত ২ মাসে ৭ শিশু ও এক মহিলা প্রাণ হারান নেকড়ের হামলায়।

মানুষখেকো নেকড়ের পালকে ধরতে অপারেশনে নেকড়ে শুরু করে প্রশাসন। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই অপারেশনের উপর নজর রেখেছিলেন। নেকড়ে ধরতে ১৬টি টিম মোতায়েন করা হয়। রাতে এলাকায় টহলদারি শুরু হয়। এখনও পর্যন্ত ৪টি নেকড়ে ধরা পড়েছে।

অবশেষে এল বিরাট সাফল্য : প্রশাসনের তরফে জানানো হয়েছে, নেকড়ের গতিবিধি জানতে ড্রোন ব্যবহার করা হয়। একইসঙ্গে লোকালয় থেকে নেকড়েদের তাড়িয়ে নিয়ে যেতে হাতির গোবর ও মূত্র ব্যবহার করা হয়। এক আধিকারিক জানান, “হাতির গোবরে আগুন ধরানো হয়। তাতে গন্ধ ছড়িয়ে পড়ে। হাতির মতো বড় জন্তুদের এড়িয়ে চলে নেকড়েরা। ফলে নেকড়েদের লোকালয় থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হয়। তারপর তাদের ধরতে ফাঁদ পাতা হয়।” তাতেই ধরা পড়ে একের পর এক নেকড়ে। এখনও পর্যন্ত চারটি নেকড়ে ধরা পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *