অন্যত্র কি সরবে নারদ মামলা ? আইনজীবীরা স্পষ্ট হওয়ার সম্ভাবনা দেখছেন বুধবারের শুনানিতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নারদ মামলার চূড়ান্ত সিদ্ধান্ত হল না এখনও পর্যন্ত। মঙ্গলবারও এমনকি বাদী-বিবাদী পক্ষের তরজা অব্যাহত ছিল মামলাটির স্থানান্তর নিয়ে। বুধবার কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চে ফের এই মামলার শুনানি। মামলার ভবিষ্যত্‍ সম্পর্কে আন্দাজ পাওয়া যাবে নতুন কোনও মোড় না নিলেও। তবে আইনজীবীরা মনে করছেন এই সপ্তাহেই নারদ মামলার শুনানি নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও।প্রসঙ্গত,কলকাতা হাই কোর্টে প্রায় নিয়ম করে নারদ মামলার শুনানি চলছে ১৭ মে-র পর থেকেই । শুনছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ বিচারপতি। মামলাটি দু’ভাবে বিভক্ত আইনি দিক থেকেও। এক, মঞ্জুর হবে কি অভিযুক্তদের জামিন? দুই, মামলাটি ব্যাঙ্কশাল কোর্ট থেকে স্থানান্তর হবে কি অন্যত্র?

প্রথমটিতে সিবিআই ধাক্কা খেয়েছে। ধৃতেরা পেয়েছেন অন্তর্বর্তীকালীন জামিন। বর্তমানে শুনানি চলছে দ্বিতীয় বিষয়টি নিয়ে । মঙ্গলবার পর্যন্ত এ বিষয়ে নিজেদের যুক্তি উত্থাপন করেন দু’পক্ষের আইনজীবীরাই । সওয়াল-পাল্টা সওয়াল হয়। অভিযুক্ত পক্ষের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির কাছ থেকে বিচারপতিও মামলাটি অন্যত্র সরানো নিয়ে মতামত জানতে চান। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, ‘ যদি এই মামলা ‘বিচার পর্বের শেষ দিকে অন্যত্র নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়, যেখানে কম নেতা বা মানুষের প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা , তাতে কি আপনার আপত্তি রয়েছে? কেন রয়েছে জানাবেন?” এর জবাবে সিঙ্ঘভি বলেন, ”যে সব সাধারণ বিষয় তোলা হচ্ছে সেগুলো যথেষ্ট নয় স্থানান্তরের পক্ষে।”

আইনজীবীদের একাংশ এদিকে মনে করছেন, মামলাটি এগোচ্ছে খুব ধীর গতিতে । দিন প্রতি শুনানি হচ্ছে দুই থেকে আড়াই ঘণ্টা করে। কম সময়ের শুনানি। এ কারণে এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব হবে না মামলার পরিণতি। তবে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বলা যায়, শুনানি অন্তিম পর্যায়ে পৌঁছবে এই সপ্তাহেই। সে ক্ষেত্রে হয়তো মামলার রায় সামনে আসবে আগামী সপ্তাহেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *