অবশেষে জলের হদিস মিললো লালগ্রহ মঙ্গলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইউরোপিয়ান স্পেস এজেন্সি উল্লেখযোগ্য পরিমাণ জলের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে সৌরজগতের ‘লাল গ্রহ’ বলে খ্যাত মঙ্গলের গিরিখাতে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এও বলাহয়েছে, ২০১৬ সালে এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার চালু হয়েছিল ইউরোপীয় স্পেস এজেন্সি এবং রোসকসমসের মধ্যে যৌথ মিশন হিসাবে। এটিই জল শনাক্ত করেছে মঙ্গল গ্রহের ভ্যালেস মেরিনারিস গিরিখাতে।

তবে এই অঞ্চলটি অনেকটা মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়নের মতো। তবে এটি আয়তনের দিক থেকে গ্র্যান্ড ক্যানিয়নের চেয়ে ১০ গুণ দীর্ঘ, পাঁচ গুণ গভীর এবং ২০ গুণ প্রশস্ত। জল পাওয়া গেছে গিরি খাতটির পৃষ্ঠের ঠিক নিচেই। এছাড়া, মঙ্গলের বেশির ভাগ জল অবস্থিত গ্রহটির মেরু অঞ্চলে। তা জমে রয়েছে মূলত বরফ হিসেবেই।

ভ্যালেস মেরিনারিস অঞ্চলটি অবস্থিত গ্রহটির বিষুবরেখার ঠিক দক্ষিণে, যেখানে তাপমাত্রা সাধারণত জলকে বরফে পরিণত করার জন্য যথেষ্ট ঠান্ডা হয় না।ইউরোপিয়ান মহাকাশ সংস্থা জানায়, ‘ভ্যালিস মেরিনারিস’ গিরিখাতের পৃষ্ঠতলে থাকা জল ‘দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার’ -এর ফাইন রেজুলেশন এপিথার্মাল নিউট্রন ডিটেক্টরের মাধ্যমে শনাক্ত করা হয়েছে। যন্ত্রটি সক্ষম মঙ্গল পৃষ্ঠের ১ মিটার (৩ দশমিক ২৮ ফুট) গভীরের মাটির হাইড্রোজেন ম্যাপিং করতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *