অবশেষে জোর ধাক্কা রাহুলের, আবেদন খারিজ হল গুজরাট হাইকোর্টে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাহুল গান্ধীর জন্য বড় ধাক্কা। গুজরাট হাইকোর্ট মোদী পদবি সংক্রান্ত মানহানি মামলায় রাহুলের দোষী সাব্যস্ত হওয়ার ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদনে দায়রা আদালতের আদেশ বহাল রেখেছে। আদালতের এই রায়ের ফলে রাহুল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বা তার সাংসদ পদ এই মুহূর্তে ফিরে পাবেন না। আদালতের এই আদেশকে চ্যালেঞ্জ করতে সুপ্রিম কোর্টে আপিল করতে হবে রাহুলকে। সকাল ১১টায় বিচারপতি হেমন্ত প্রচ্ছক এই রায় দেন।

মোদী পদবি নিয়ে মন্তব্য করার জন্য দোষী সাব্যস্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধী বড় ধাক্কা খেয়েছেন। শুক্রবার (৭ জুলাই) রাহুল গান্ধীর আবেদন খারিজ করে দিয়েছে গুজরাট হাইকোর্ট। রাহুল গান্ধীর সাজা বহাল রাখার রায় দিয়েছে হাইকোর্ট। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সমস্ত কংগ্রেস নেতা-কর্মীদের দলীয় সদর দফতরে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে। গুজরাট হাইকোর্টের বিচারপতি হেমন্ত প্রাচাকের সিঙ্গেল বেঞ্চ এই বিষয়ে রায় দিয়েছে। রাহুল গান্ধীকে সুরাট আদালত দোষী সাব্যস্ত করেছিল এবং ২৩ মার্চ তাকে দুই বছরের কারাদণ্ড দেয়।

মোদী পদবি নিয়ে মন্তব্য নিয়ে বহুদিন ধরেই কংগ্রেস ও বিজেপির মধ্যে টানাপোড়েন চলছে। কংগ্রেস বলছে, বিজেপি রাহুল গান্ধীর বিরুদ্ধে এই মানহানির মামলাটি করে ষড়যন্ত্র করছে, যাতে তাঁর লোকসভা সদস্যপদ কেড়ে নেওয়া যায়। অন্যদিকে, বিজেপির তরফে বলা হয়েছে, কংগ্রেস নেতা অনগ্রসর শ্রেণিকে অপমান করে মন্তব্য করেছিলেন।

১৩ এপ্রিল ২০১৯: ‘মোদি উপাধি’ নিয়ে বিবৃতি

২৩ মার্চ, ২০২৩: রাহুল গান্ধী দোষী সাব্যস্ত, ২ বছরের কারাদণ্ড

২৪ মার্চ ২০২৩: লোকসভার সদস্যপদ বাতিল

২৫ মার্চ, ২০২৩: রাহুল গান্ধী ক্ষমা চাইতে অস্বীকার করেন।

২৭ মার্চ, ২০২৩: বাংলো ছাড়ার বিজ্ঞপ্তি

২২ এপ্রিল ২০২৩: রাহুল গান্ধী বাংলো ছেড়ে চলে যান

জুলাই ৭, ২০২৩: গুজরাট হাইকোর্টের রায়

কেন সংসদ সদস্যপদ হারালেন রাহুল গান্ধী?

২০১৯ সালে, রাহুল গান্ধী কর্ণাটকে একটি সমাবেশের সময় একটি বিতর্কিত বক্তব্য রাখেন। মোদী উপাধি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে কংগ্রেস নেতা বলেছিলেন কেন সব চোরের পদবি মোদী’ই হয়।

এই বিবৃতিতে গুজরাটের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি স্থানীয় আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা দায়ের করেছেন। বিজেপি বিধায়ক দাবি করেছেন যে কংগ্রেস নেতা পুরো মোদী সম্প্রদায়কে চোর বলেছেন। এই মামলায় সুরাটের আদালত রাহুল গান্ধীকে ২ বছরের সাজাসহ ১৫ হাজার জরিমানা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *