অবশেষে পৃথ্বী২-র সফলভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ হল ওড়িশার উপকূল থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত সফলাভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ করল কৌশলগত ব্য়ালিস্টিক মিসাইল পৃথ্বী-২ এর । মঙ্গলবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন এই মিসাইলের উৎক্ষেপণ পরীক্ষা করে ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, পৃথ্বী-২ একেবারে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে নির্ভুলভাবে।

পৃথ্বী-২ এর পরীক্ষামূলকভাবে সফল উৎক্ষেপণ নিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আরো বলা হয়েছে, “একটি শর্ট-রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল পৃথ্বী-২। ১০ জানুয়ারি এই মিসাইলের সফভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে।” এই বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, “ পৃথ্বী-২ হল ভারতের পারমাণবিক শক্তি ভাণ্ডারের এক অবিচ্ছেদ্য অংশ। এই পরীক্ষায় মিসাইলটি একেবারে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।”

মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, এই পৃথ্বী-২ মিসাইলের রেঞ্জ হল ৩৫০ কিলোমিটারের আশেপাশে। অর্থাৎ, এই মিসাইল ৩৫০ কিলোমিটার দূর পর্যন্ত কোনও শত্রু নিধন করার ক্ষেত্রে বিশেষ কার্যকরী। প্রসঙ্গত, কিছুদিন আগে ওড়িশার উপকূল থেকে হাই রেঞ্জের মিসাইল অগ্নি-৫ পরীক্ষা করা হয়েছিল। সেই মিসাইলেরও সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। DRDO-র নিজস্ব প্রযুক্তিতে তৈরি ছিল এই মিসাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *