এখনও টাটকা গত বছরের ক্ষত, পরিযায়ীদের মুম্বই ছাড়ার হিড়িক পড়লো কার্ফু জারি হতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মহারাষ্ট্রে ১৫ দিনের কার্ফু ঘোষণা করেছেন মঙ্গলবার রাতেই। তবে এমনটা হতে পারে অনেকেই তা আঁচ করতে পেরেছিলেন তার কয়েকদিন আগে থেকেই। করোনার দ্বিতীয় ঢেউয়ে যেভাবে ক্ষতবিক্ষত হয়েছে রাজ্য, তাতে অনেকের মনেই আশঙ্কার মেঘ জমেছিল। আবার এই বুঝি লকডাউন হয়ে যায়। আর সেই আশঙ্কায় পরিযায়ী শ্রমিকদের মধ্যে একে একে রাজ্য ছাড়ার হিড়িক পড়েছে সোমবার থেকেই।

মঙ্গলবার উদ্ধবের ঘোষণার আগেই পরিযায়ীরা ক্রমাগত ভিড় জমাতে শুরু করেন ছত্রপতি শিবাজি মহারাজ রেল টার্মিনাসে ।তাঁরা এমনকি ট্রেনের আগাম টিকিটও কেটে রেখেছিলেন বাড়ি ফেরার জন্য। অনেকে আবার সংরক্ষিত আসনের টিকিট না পেয়ে কোনওরকমে মুম্বই ছেড়েছেন সাধারণ টিকিটেই। যদিও মধ্য রেল এবং পশ্চিম রেলওয়ে দৈনিক ট্রেনের সংখ্যা বাড়িয়েছে উত্তর ভারতে যাওয়ার। তাও মঙ্গলবার রাত পর্যন্ত ওয়েটিং লিস্টে ছিলেন ২ হাজারেরও বেশি মানুষ । তাঁরা আগেভাগে ঘরে ফেরার তোড়জোড় শুরু করেন গত বছরের বিভীষিকাময় অভিজ্ঞতা থেকেই।

এই প্রসঙ্গে, উত্তরপ্রদেশের জৌনপুরের বাসিন্দা প্রদীপ কুমার যাদব জানান , ‘আমার ভাগ্য ভাল যে সংরক্ষিত টিকিট পেয়েছি।কাজ করি গোরেগাঁওয়ে একটা আসবাবের দোকানে।এখন দোকান বন্ধ হয়ে গিয়েছে, মালিকও আমাকে বলেছে বাড়ি চলে যেতে। আমি মুম্বইয়ে এসেছি দুমাস আগেই। তার আগে বাড়ি চলে গিয়েছিলাম লকডাউনের সময়। আমি জানি না, কাজ ছাড়া চলবে কীভাবে, কিন্তু যা হচ্ছে ভালর জন্যই হয়তো হচ্ছে। সবাই খুব কষ্টে আছে এই অতিমারীতে ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *