চরম সর্বনাশ! চারটি গ্রহাণু ক্রমশ ধেয়ে আসছে পৃথিবীর দিকে, রয়েছে ব্যাপক ক্ষতির আশঙ্কাও !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চরম সর্বনাশ! চারটে গ্রহাণু ক্রমশ তীব্র বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। যার মধ্যে দুটি আবার খুব বড় আকারের। এই গ্রহাণুগুলি আসলে ধুলো ও গ্যাসে মোড়ানো বড় বড় উল্কাপিন্ড। যেকোন কিছুই ধ্বংস হয়ে যেতে পারে যার সঙ্গে সংঘর্ষ হলে। যা আজ ৩ মার্চ বেড়িয়ে যেতে চলেছে পৃথিবীর খুব কাছ দিয়ে। এমনটাই জানিয়েছে, আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

যদিও বিজ্ঞানীরা এও জানাচ্ছেন পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেলেও এই গ্রহাণুগুলির সঙ্গে পৃথিবীর মধ্যে দূরত্ব অনেকটাই বেশি হওয়ার জন্য পৃথিবীর কোন ক্ষতি করতে পারবে না সেইভাবে। তবে পৃথিবীর চরম ক্ষতির আশঙ্কা থাকছে পথের সামান্য পরিবর্তন হলেই । বিজ্ঞানীরা আরও বলেন এইরকমই কোন গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষে ডাইনোসরের প্রজাতি সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গেছে লক্ষ লক্ষ বছর আগে।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে চারটি গ্রহাণুর নাম ২০০৭ইডি১০৫, যার আয়তন প্রায় ৭০০ ফুট গোলাকার। দ্বিতীয়টির নাম ২০২১কিউডাব্লু, যার আয়তন প্রায় ২৫০ ফুট গোলাকার। চারটির মধ্যে এই দুটি গ্রহাণুই সবচেয়ে বড়। বাকি দুটি গ্রহাণুর নাম ২০১৭ বিএম ১২৩। যার আয়তন ১৯০ ফুট চওড়া। চতুর্থ গ্রহাণুটির নাম ২০২৩ডিএক্স। বেশিরভাগ গ্রহাণু দেখতে একই রকম, তাদের আকার এবং আকার উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়, ১ মিলিয়ন শিলা থেকে প্রায় ১০০০ কিলোমিটার ব্যাসের একটি বামন গ্রহ পর্যন্ত।উল্লেখ্য গত বছর কানাডায় পৃথিবীর উপর দিয়ে উড়তে দেখা গেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *