‘জানিয়েই ছাড়া হয়েছে জল’, ভারত জবাব দিল ফরাক্কার গেট খোলা নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত বাংলাদেশ। প্লাবনে ভাসছে ওপার বাংলা। আর এরইমধ্যে বারবার সোশ্যাল মিডিয়ায় ভারতকে দায়ী করে নানা পোস্ট করা হচ্ছে। কখনও গোমতীর জল, কখনও আবার ফরাক্কার জলে বাংলাদেশ প্লাবিত বলে দাবি করা হচ্ছে। দু’দিন ধরে সোশ্যাল মি, ফরাক্কা ব্যারাজের গেট খোলায় বিপত্তি হয়েছে। এবার তা নিয়েই জবাব দিল ভারত সরকার। জানিয়ে দিল, জানিয়েই জল ছাড়া হয়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল প্রেস বিজ্ঞপ্তি জারি করেন, অনেক ফেক ভিডিয়ো, গুজব, ভুল বোঝাতে মতো বিষয় দেখতে পাচ্ছি। মিডিয়া রিপোর্টে লেখা হয়েছে ফরাক্কা ব্যারাজ থেকে ১১ লক্ষ কিউসেক জল গঙ্গায় বা পদ্মায় ছাড়া হয়েছে। কিন্তু এটা তো প্রতি বছরই হয়। বর্ষায় জলস্তর এমনিই বেড়ে যায়। ফরাক্কা তো ড্যাম নয়, ব্যারাজ। নির্দিষ্ট স্তরের পর জল তো বয়ে যাবেই। প্রোটোকল মেনে জয়েন্ট রিভার কমিশনের বাংলাদেশের আধিকারিকের সঙ্গে ডেটাও ভাগ করা হয়। এবারও তার অন্যথা হয়নি।

বন্য়ায় বাংলাদেশ যখন ভাসছে, তখন বিভিন্ন সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, ফরাক্কার ১০৯টি গেটের সবগুলিই খুলে দেওয়া হয়েছে। তাই নাকি বাংলাদেশে এমন প্লাবন। কিন্তু ফরাক্কা ব্যারাজ, তাই জল আটকে রাখতে পারে না। বর্ষায় ফি বছরই গেটগুলি খোলা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *