দেশের সবথেকে সস্তার ই-স্কুটার Ujaas eZy, বাজারে এলো মাত্র ৩১ ,৮৮০ টাকায়, চলবে কোনো রকম চাবি ছাড়াই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইলেকট্রিক ভেহিকলের জনপ্রিয়তা দেশে বেড়েই চলেছে। পাল্লা দিয়ে একের পর এক ইলেকট্রিক টু-হুইলার ও ফোর হুইলার লঞ্চ করে চলেছে।যদিও চারচাকার তুলনায় বৈদ্যুতিক দু’চাকা গাড়িই বেশি পরিমাণে লঞ্চ হচ্ছে।আবার ইলেকট্রিক বাইকের তুলনায় দেশে এখন ইলেকট্রিক স্কুটারের সংখ্যাটাই বেশি। সব মিলিয়ে দেশের গ্রিন মোবিলিটি দেশবাসীকে সঠিক দিশা দেখাতে সক্ষম হয়েছে।বাজাজের মতো সংস্থা অনেক আগেই তাদের ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হয়েছিল। টিভিএস-ও বাজারে তাদের ই-স্কুটার নামিয়েছে।

তবে ই-স্কুটারের সেগমেন্টে এই সব সংস্থাকে টক্কর দিচ্ছে ওলা ইলেকট্রিক।তবে ওলা ইলেকট্রিক-সহ এই সব সংস্থার ই-স্কুটারগুলির দাম অনেকটাই বেশি। হ্যাঁ, এই সব স্কুটারে অত্যাধুনিক ফিচার্স সহযোগে দুর্ধর্ষ রেঞ্জ রয়েছে ঠিকই।কিন্তু এই দামে ইলেকট্রিক স্কুটার কেনা অনেকের পক্ষেই সম্ভব নয়। কোনওটির দাম 1 লাখ টাকার বেশি, তো কোনওটি আবার 80,000 টাকার দামে পাওয়া যায়।তাই, অনেকে আছেন যাঁরা কম খরচের ইলেকট্রিক স্কুটারের সন্ধান করছেন। সেই তাঁদের জন্যই এই দুর্দান্ত স্কুটার নিয়ে এসেছে Ujaas Electric নামক একটি দেশি স্টার্ট-আপ।

কীরকম বৈশিষ্ট্য রয়েছে সেই স্কুটারের, কত দামেই বা সেটি পাওয়া যাবে, সেই সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।বেশ কিছু মাস আগেই Ujaas Electric তাদের সস্তার ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হয়েছিল।কিন্তু সে সময় দেশে একাধিক ই-স্কুটারে আগুন ধরার ঘটনা সামনে আসায় Ujaas Electric -এর স্কুটারটি নিয়ে সেভাবে মাতামাতি হয়নি।

তবে সম্প্রতি এই স্কুটারটি নতুন করে বাজারে জনপ্রিয়তা অর্জন করছে। কারণ মূলত দুটো- ঠিকঠাক রেঞ্জ এবং বেশ কম দাম। ই-স্কুটারটির নাম Ujaas eZy, দাম মাত্র 31,880 টাকা (এক্স-শোরুম)। এই স্কুটারের অন-রোড প্রাইস 34,863 টাকা।Ujaas eZy ইলেকট্রিক স্কুটারটির দামের তুলনায় রেঞ্জ যথেষ্ট। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে এই ই-স্কুটার একবার চার্জে 60 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। স্কুটারটির সর্বাধিক গতি 25 কিলোমিটার প্রতি ঘণ্টা। একটি লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে স্কুটারটিতে। রয়েছে, 48v, 26Ah পাওয়ার ব্যাটারি প্যাক, যা চার্জ করতেও খুব একটা সময় লাগবে না।

Ujaas eZy ই-স্কুটারে ব্যবহৃত হয়েছে একটি 250W হাব মোটর।এই স্কুটারের রেঞ্জ সম্পর্কে কথা বলতে গিয়ে কোম্পানি দাবি করেছে যে এটি একবার চার্জে 60 কিলোমিটার রেঞ্জ দেয়। এর সর্বোচ্চ গতি 25 কিলোমিটার প্রতি ঘণ্টা।এতে ব্যবহার করা হয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি। এটিতে একটি 48v, 26Ah পাওয়ার ব্যাটারি প্যাক রয়েছে। এর সাথে একটি 250W হাব মোটর ব্যবহার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *