নিরামিষ খাবার পছন্দ? এবার ভেজিটেবল মালাই কোফতা বানিয়ে ফেলুন বাড়িতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভেজিটেবল মালাই কোফতা স্বাদে-গন্ধে অতুলনীয় নিরামিষ পদের মধ্যে। বিশেষ করে নৈশভোজে ভেজিটেবল মালাই কোফতা খাওযার মজাই আলাদা পরোটা বা রুটি সহযোগে । যাঁরা নিরামিষ খাবার খেতে ভালোবাসেন, তাঁরা এই সুস্বাদু পদটি বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন ।

ভেজিটেবল মালাই কোফতা তৈরির পদ্ধতি—–একটা পাত্রে চটকে নিতে হবে ১০০ গ্রাম গ্রেট করা পনির, সিদ্ধ করে খোসা ছাড়ানো দুটো আলু । এবার দুই টেবিল চামচ কাজুর গুঁড়ো, এক চা চামচ গরম মশলার গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ক্স্তুরি মেথির গুঁড়ো, ৫০ গ্রাম গ্রেট করা খোয়া ক্ষীর, আন্দাজমতো নুন ও গোলমরিচের গুঁড়ো নিয়ে ভালো করে হাতের সাহায্যে চটকে মেখে নিন। এবার গোল গোল বল তৈরি করে নিন কোফতার এই মিশ্রণটার। এবার শুকনো কর্নফ্লাওয়ার মাখিয়ে নিন এই কোফতার বলগুলোর গায়ে। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে কোফতাগুলো হালকা বাদামি করে ভেজে নিয়ে, তুলে তেল ঝরিয়ে রেখে দিন।

গ্রেভি বানানোর জন্য অন্য কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল গরম করে চারটে ছোট এলাচ, দশটা লবঙ্গ, দুটো বড় দারচিনির স্টিক ফোড়ন দিন। দুই টেবিল চামচ আদাবাটা ও দুই টেবিল চামচ রসুনবাটা দিয়ে ভেজে নিন হালকা নেড়ে । এবার মিশিয়ে নিন এক টেবিল চামচ কাশ্মিরী লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ ধনের গুঁড়ো দিয়ে নেড়ে । ভাতের হাতার দুই হাতা পেঁয়াজবাটা দিয়ে পাঁচ মিনিট নিভু আঁচে নেড়ে কষে নিন। আবার আরও পাঁচ মিনিট কষে নিন ভাতের হাতার দুই হাতা টমেটো পিউরি দিয়ে নেড়ে। আন্দাজমতো দিন নুন ও চিনি । ভাতের হাতার দুই হাতা কাজু ও চারমগজ বাটা দিয়ে মিনিট তিনেক নেড়ে কষে নিন। তেল ছাড়লে ও গ্রেভি পেকে গেলে ওর মধ্যে ভাতের হাতার দুই হাতা ক্রিম দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন।

ভাজা কোফতাগুলো ওর মধ্যে দিয়ে সাবধানে নেড়ে মিশিয়ে নিন। হয়ে গেলে উপর থেকে ভাতের হাতার এক হাতা গ্রেট করা পনির, ছোট এক মুঠো ধনেপাতা কুঁচি, দশটা কাজুবাদাম ও এক টেবিল চামচ ক্রিম ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *