সম্পূর্ণ অজানা কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া , চিকিৎসকদের একাংশের প্রশ্ন তড়িঘড়ি টিকাকরণ নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এত কেন তড়িঘড়ি? কোভিড 19-এর দুই ভ‍্যাকসিন এর ছাড়পত্র দেওয়া নিয়ে এমনি প্রশ্ন তুললেন এ রাজ‍্যের সরকারি চিকিৎসকদের একটি সংগঠনে।ইতিমধ্যেই কোভিডের দুটি ভ‍্যাকসিন, কোভিশিল্ড ও কোভ‍্যাকসিন জরুরি ভিত্তিতে ছাড়পত্র পেয়েছে এ দেশে। এদিকে সরকারি চিকিৎসকদের সংগঠন সার্ভিস ডক্টরস ফোরাম প্রশ্ন তুলেছে এমনকি ভ‍্যাকসিন দুটির কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও।

সার্ভিস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক বলেন, “জানানো নেই এই ভ‍্যাকসিনগুলির মেয়াদ। ভ‍্যাকসিন ভায়াল মনিটর নেই, যার সাহায্যে কোনও ভ‍্যাকসিন ব‍্যবহারযোগ্য কি না বোঝা সম্ভব। এর ফলে ভ‍্যাকসিনের ব‍্যবহারযোগ‍্যতা না থাকলেও তা কিন্তু শরীরে প্রবেশ করতে পারে মানুষের অজান্তেই। এর দায় কার? এত তড়িঘড়ি কেন-ই-বা ভ‍্যাকসিন ব‍্যবহার করা হচ্ছে?”

ভ‍্যাকসিনেশন সংক্রান্ত বিষয়ে ইতিমধ্যেই অবশ্য রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরে সার্ভিস ডক্টরস ফোরামের তরফে স্মারকলিপি পেশ করে জানানো হয়েছে, কোনো রকম ভাবে যেন ভ‍্যাকসিনেশনের কাজ শুরু করা না হয় কোভিড-19-এর ভ‍্যাকসিনের কার্যকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে বিজ্ঞানভিত্তিক ফলাফল না জানার আগে। এর পাশাপাশি এই সংগঠনের তরফে কোভিড-19 প্রতিরোধের জন্য যথাযথ ব‍্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *