নেব না’ কোনো রকম সরকারি অনুদান, টাকা ফেরাল নাট্যগোষ্ঠী , বয়কটে সামিল হল নাট্যমেলাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আরজি করকাণ্ডের প্রতিবাদের পারদ ক্রমেই চড়ছে। পথে নেমে, রাত দখল করে কিংবা পুজোর অনুদান ফিরিয়ে প্রতিবাদ তো হয়েছেই। এবার প্রতিবাদে মুখর নাট্যসংস্থা। জানিয়ে দিল, সরকারি অনুদান নেবে না তারা। নাট্য মেলার জন্য রাজ্য় সরকারের দেওয়া ৫০ হাজার টাকার অনুদান ফিরিয়ে দিল মালদহের সমবেত প্রয়াস নামে নাট্য দল। পাশাপাশি রাজ্য সরকার আয়োজিত নাট্যমেলাও বয়কট করেছে তারা।

মালদহ সমবেত প্রয়াস নাট্যদল নাট্যজগতে যথেষ্ট পরিচিত নাম। আরজিকরের ঘটনার প্রতিবাদ জানিয়ে তাদের এ হেন পদক্ষেপ রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। মালদহ সমবেত প্রয়াসের কর্ণধার শরদিন্দু চক্রবর্তী জানান, এই রাজ্যে যে ঘটনা ঘটেছে তা কখনওই কাম্য নয়। তার প্রতিবাদ জানাতে এমন সিদ্ধান্ত।

শুধু তাই নয়, সরকারি উদ্যোগে যে নাট্যমেলার আয়োজন করা হয়েছে, তাও বয়কট করছেন শরদিন্দুরা। মালদহ জেলার ইংরেজবাজার শহরের নজরুল সরণিতে ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর পথনাটকের আয়োজন করছে এই নাট্যগোষ্ঠী। নিজেদের উদ্যোগেই তার ব্যবস্থা করছে।

নাট্যব্যক্তিত্ব চন্দন সেন এই প্রতিবাদকে অভিবাদন জানান। তিনি বলেন, “অভিনন্দন জানাচ্ছি ওদের। আমার মনে হয় এরকম ঘটনা আরও ঘটতে থাকবে। প্রমাণ লোপাট হয়েছে। প্রমাণ লোপাটের বিরুদ্ধে প্রতিবাদ জানালে মুখ্যমন্ত্রী ফোঁস করতে বলেছেন। এই ফোঁস যদিও ২০১১-১২ সাল নাগাদও দেখেছি। তৃণমূলের লোকেরা সেট ভেঙে দেয় নাটক চলাকালীনও দেখেছি। সেসব ফোঁস ঘটবে আরও। তবে এই আন্দোলন আর রাজনৈতিক দলের হাতে নেই। এটা সাধারণ স্তরের মানুষ শুরু করেছেন। ১৪ তারিখ রাত তার প্রমাণ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *