পরিকাঠামোয় ব্যাপক পরিবর্তন ! লন্ডন-মস্কোর সমকক্ষ হয়ে উঠবে কলকাতা মেট্রো, কমবে সময়ের ব্যবধানও
বেস্ট কলকাতা নিউজ : আরও স্মার্ট হচ্ছে কলকাতা মেট্রো রেল ৷ এবার ব্লু লাইন অর্থাৎ, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের মধ্যে বিদ্যুৎ সরবরাহকারী থার্ড রেল লোহার পরিবর্তে অ্যালুমিনিয়ামের করা হচ্ছে ৷ দু’টি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান কম করতে এবং যাত্রী পরিষেবা আরও উন্নত করতেই এই পরির্বতন করা হচ্ছে বলে জানিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ ৷
চলতি বছরের ডিসেম্বরের মধ্যে নোয়াপাড়া থেকে মহানায়ক উত্তম কুমার স্টেশনের মধ্যে মোট ৩৮ কিলোমিটার দীর্ঘ অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানোর কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে ৷ তারপর মহানায়ক উত্তম কুমার থেকে কবি সুভাষ স্টেশন পর্যন্ত অ্যালুমিনিয়ামের থার্ড লাইন বসানো হবে ৷ এই কাজ ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার টার্গেট রয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের ৷

ইতিমধ্যেই শ্যামবাজার থেকে রবীন্দ্র সদন মেট্রো স্টেশনের মধ্যে আপ ও ডাউন লাইনে ১৩.৫ কিলোমিটার পথে লোহার থার্ড লাইন বদলে অ্যালুমিনিয়াম করার কাজ শেষ হয়েছে ৷ উল্লেখ্য, নোয়াপাড়ার পর থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত শুরু থেকেই অ্যালুমিনিয়ামের থার্ড রেল রয়েছে ৷ ফলে থার্ড রেল বদলের কাজ নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত করা হচ্ছে ৷ সম্পূর্ণ ব্লু লাইনে এই কাজ শেষ হলে পরিকাঠামোর দিক থেকে লন্ডন, মস্কো, মিউনিখ ও ইস্তানবুলের মেট্রোর সমকক্ষ হবে কলকাতা মেট্রো ৷
জানানো হয়েছে, পুরো ব্লু লাইনে এই কাজ শেষ হলে দু’টি ট্রেনের মধ্যে সময়ের ব্যবধান অনেকটাই কমবে ৷ তেমনই প্রতি বছর ৬ .৬ কোটি ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হবে ৷ যার ফলে বার্ষিক ৫০ কোটি টাকা সাশ্রয় হবে মেট্রো রেল কর্তৃপক্ষের ৷ এছাড়া অ্যালুমিনিয়াম থার্ড রেল বসে গেলে তার রক্ষণাবেক্ষণের খরচও অনেকটাই কমে যাবে ৷ এমনকি অ্যালুমিনিয়ামের লাইনে ক্ষয় না-হওয়ার কারণে এর আয়ুও অনেকটাই বাড়বে ৷ ফলে অ্যালুমিনিয়ামের থার্ড রেলের রক্ষণাবেক্ষণের জন্য কর্মী কম লাগবে ৷ এছাড়াও দু’টি অ্যালুমিনিয়ামের থার্ড রেল জুড়তে ঝালাইয়ের প্রয়োজন হয় না ৷ কারণ, দু’টি অ্যালুমিনিয়ামের লাইন স্প্লাইস জয়েন্টের সাহায্যে জোড়া লাগানো হয় ৷ তাই এর প্রতিস্থাপন খরচও অনেকটাই কম ৷