পাহাড়ে সেনা হেলিকপ্টার ভেঙে পড়ল অরুণাচলে, নিখোঁজ ১ পাইলট, মৃত ২

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতীয় সেনা হেলিকপ্টার চিতা ভেঙে পড়েছে অরুণাচল প্রদেশের মানডালা পাহাড়ে। বৃহস্পতিবার সকাল ৯ টা ১৫মিনিট নাগাদ ওই হেলিকপ্টার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছিল। হেলিকপ্টারে কজন ছিলেন, সেই বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। পাইলটদের খোঁজে শুরু হয় অভিযান। হেলিকপ্টারে থাকা দুই পাইলটের মৃত্যু হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই এর তথ্য অনুযায়ী, মানডালা পাহাড়ের কাছে বৃহস্পতিবার দুর্ঘটনাটি ঘটেছে। সময় ছিল সকাল ৯ টা ১৫ মিনিট। পাইলটদের খুঁজতে তল্লাশি শুরু হয়। চিতা, চেতক এই ধরনের হেলিকপ্টার গুলি বহুদিন ধরেই ভারতীয় বায়ু সেনা এবং সেনাবাহিনীতে রয়েছে। বিশেষজ্ঞ মহল মনে করছে, বারংবার যেহেতু হেলিকপ্টার দুর্ঘটনা ঘটছে সেক্ষেত্রে এগুলি বদলের দরকার। অপরদিকে রয়েছে নানান সমস্যা। কারণ সীমান্তের উঁচু অঞ্চল গুলিতে এই হেলিকপ্টার গুলি মোক্ষম অস্ত্র হিসেবে কাজ করে। বর্তমানে ভারতীয় সেনাবাহিনীতে চিতা এবং চেতক মিলিয়ে প্রায় ২০০ টি হেলিকপ্টার রয়েছে। কয়েক মাস আগেই ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে জানিয়েছিলেন, পরবর্তীকালে ভারতীয় সেনাবাহিনীতে যোগ হবে ৯৫ টি হালকা কমব্যাট হেলিকপ্টার এবং ১১০ টি হালকা ইউটিলিটি হেলিকপ্টার।

২০২২ এও অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছিল। যার নেপথ্যে কারণ হিসেবে উঠে এসেছিল প্রযুক্তিগত সমস্যা। সেই ঘটনায় নিহত হয়েছিলেন পাঁচ জন। জানা গিয়েছে বৃহস্পতিবার দুর্ঘটনায় ভেঙে পড়া চিতা হেলিকপ্টারটি অরুণাচল প্রদেশের বোমডিলার কাছে একটি অপারেশনাল সর্টিতে উড়ছিল। সকাল ৯ টা ১৫ মিনিট নাগাদ যার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এই দুর্ঘটনায় দুই পাইলটের মৃত্যু হয়েছে। হেলিকপ্টারের পাইলট এবং সহ-পাইলটের মৃতদেহ খুঁজে পেয়েছে স্থানীয় বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *