ভারতে ডান দিকে থাকে গাড়ির স্টিয়ারিং, অথচ বিদেশে তা কেন বাঁ দিকে থাকে ? জেনে নিন তার কারণ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আচ্ছা বলুন তো, ভারতে গাড়ির স্টিয়ারিং ডান দিকে থাকে, অথচ বিদেশে তা বাঁ দিকে থাকে কেন? ভারতে গাড়ির স্টিয়ারিং হুইল ডান দিকে থাকে। আমেরিকা সহ অন্যান্য অনেক দেশে এটি গাড়ির বাঁ দিকে থাকে। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? কেন ভারতে গাড়ির বাঁ পাশে স্টিয়ারিং থাকে? ভারত দীর্ঘদিন ব্রিটিশ শাসিত ছিল। তারা যান চলাচলের সুবিধার জন্য রাস্তার বাঁ দিকে হাঁটার নিয়ম তৈরি করেছিল। সেই নিয়ম মেনে যানবাহন ও মানুষ রাস্তার বাঁ পাশ দিয়ে চলতে শুরু করে। আগে এদেশে যাতায়াতের জন্য ঘোড়ার গাড়ি ব্যবহার করা হত। নিয়ম কার্যকর হওয়ার পর ঘোড়ার গাড়ির চালকরা ডান পাশে বসতে শুরু করে। মাঝখানে বসলে তাদের সামনে থাকা অন্য গাড়ি দেখতে অসুবিধা হত। ডান দিকে বসার ফলে গাড়ি চালানোর সময় চালক সামনে থেকে আসা অন্যান্য গাড়ি ও যানবাহনকে সহজে দেখতে পান। লুকিং গ্লাসেও পিছন থেকে আসা গাড়িকে দেখতে সুবিধা হয়।

ইউরোপ ও এশিয়ার বেশ কিছু দেশে রাস্তার বাঁ দিক দিয়ে গাড়ি চালানো হয়। মূলত পৃথিবীর যেখানে যেখানে ব্রিটিশরা উপনিবেশ গড়েছিল সেখানে বামে চলো নীতি প্রযোজ্য। তবে আমেরিকায় ঠিক এর উল্টো। আমেরিকায় মোটর গাড়ি চলাচল শুরু হবার পর ‘ডানে চলা’ রীতি পাকাপোক্ত হয়। এই রীতির যিনি অবদান রাখেন তিনি হলেন হেনরি ফোর্ড। তাঁর বানানো ফোর্ড ‘মডেল-টি’ গাড়ি আসার আগে গাড়িগুলোর স্টিয়ারিং হুইল ছিল ডানে, বামে, এমনকি মাঝখানেও। ফোর্ড তার তৈরি এই মডেল দিয়ে বাম দিকে স্টিয়ারিং হুইল বসানোর নিয়ম পাকাপোক্ত করেন। মহিলা যাত্রীদের স্বাচ্ছন্দ্য দেওয়া ছিল তার প্রধান উদ্দেশ্য। মহিলারা যাতে সামনের এবং পেছনের সিট থেকে নেমে রাস্তার পাশের কার্ব বা উঁচু বাঁধানো করা স্থানে নামতে পারেন সে জন্যই এমনটি করা হয়েছিল। তাতে রাস্তার কাদা বা নোংরা তাদের পোষাকে লাগতো না। গাড়ি থেকে নামার সময় দুর্ঘটনার আশংকাও কমে গেল। এতে দারুণ জনপ্রিয় হল এই গাড়ি।

ফোর্ডের এই ‘মডেল-টি’ হলো বিশ্বের সর্বাধিক বিক্রিত গাড়ি। শুধুমাত্র ১৯০৮ থেকে ১৯২৭ সাল পর্যন্তই ১৫ মিলিয়ন ইউনিট বিক্রয় হয়েছিল। এই গাড়ির সুবাদে আমেরিকা মহাদেশের অধিকাংশ স্থানেই ‘ডানে চলা’ রীতিটি প্রচলিত এবং প্রতিষ্ঠিত হয়ে যায়। গাড়ির স্টিয়ারিং বাম দিকে থাকার নীতিও পোক্ত হয়ে যায়। পুরো বিশ্বের মাত্র ৩৫ শতাংশ দেশে গাড়ির স্টিয়ারিং থাকে ডান দিকে। ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, বাংলাদেশ আর কয়েকটি দেশে বাঁ দিক দিয়ে গাড়ি চলে। তবে ইংল্যান্ড ছাড়া ইউরোপের অন্যান্য দেশ আমেরিকা এবং আফ্রিকা মহাদেশের অধিকাংশ দেশেই গাড়ি চলে রাস্তার ডান দিক দিয়ে। তাই এই সব দেশে গেলে মানিয়ে নিতে একটু অসুবিধা হবে বৈকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *