ফের কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ, আজ কর্নাটকের মুখ্যমন্ত্রীর দিল্লিতে ধরনা মমতার দেখানো পথেই, বিক্ষোভ দেখাবেন এমনকি বিজয়নও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় বরাদ্দ নিয়ে বঞ্চনা করছে সরকার, এমনটাই অভিযোগ তৃণমূল কংগ্রেস সহ একাধিক বিরোধী দলের। সম্প্রতিই কেন্দ্রের বিরুদ্ধে বরাদ্দের বঞ্চনা নিয়ে দিল্লিতে ধরনায় বসেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তৃণমূলের দেখানো পথে হাঁটছে অন্যান্য রাজ্যগুলি। আজ দিল্লিতে কেন্দ্রীয় বকেয়ার দাবিতে ধরনায় বসছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। অন্যদিকে, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও একই দাবিতে আজ দিল্লিতে বিক্ষোভ দেখাবেন।

বিগত কয়েক বছর ধরেই করের টাকা প্রদান ও কেন্দ্রীয় বরাদ্দ নিয়ে কর্নাটকের সঙ্গে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। কেন্দ্রের কাছ থেকে এই বরাদ্দ আদায়ের দাবিতে ‘চলো দিল্লি’ অভিযানের ডাক দিয়েছেন তিনি। আজ, বুধবার দিল্লির যন্তর-মন্তরে কর্নাটক কংগ্রেসের সমস্ত মন্ত্রী ও সাংসদ-বিধায়কদের নিয়ে ধরনায় বসবেন সিদ্দারামাইয়া। সকাল ১১টা থেকে এই ধরনা শুরু হবে। এদিকে দিল্লি পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ও উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারও । কর্নাটক কংগ্রেসের এই বিক্ষোভ কর্মসূচিকে সরাসরি সমর্থন করার ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। কর্নাটকের মুখ্যমন্ত্রীর এই ধরনায় যোগ দেবে ডিএমকেও ।

অন্যদিকে, একই দাবিতে দিল্লিতে বিক্ষোভ দেখাবেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। এবারের অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় সরকার কেরলের সঙ্গে বিমাতৃসূলভ আচরণ করেছে বলে অভিযোগ পিনারাই বিজয়ন। আগামিকাল থেকে দিল্লির যন্তর-মন্তরেই অবস্থান বিক্ষোভে বসবেন কেরলের মুখ্যমন্ত্রী। মূলত দক্ষিণের রাজনীতিতে কেন্দ্রের আর্থিক বঞ্চনাকে লোকসভার ভোটে ইস্যু করে তোলাই বিরোধীদের মূল লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *