বর্ধমান মেডিক্যাল কলেজে দালালচক্রের রমরমা করোনা আবহে রক্তের আকালের সুযোগ নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ব্লাডব্যাঙ্কে রক্তের আকাল দেখা দিয়েছে করোনা আবহের জেরে । আর এই সুযোগেই দালালচক্রের সক্রিয়তা ব্যাপক হরে বৃদ্ধি পেয়েছে তা জোগাড় করে দেওয়ার নাম করে। তাই অভিযোগ উঠেছে প্রয়োজনের সময় বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য আসা মানুষজনকে রক্তের জন্য চূড়ান্ত নাকাল হতে হচ্ছে বলেও।তবে কর্তৃপক্ষের আশা এ সঙ্কট কেটে যাবে রক্তদান শিবিরের সংখ্যা বাড়লে। কিন্তু কবে তেমন দিন আসবে সবার মনে প্রশ্ন এখন সেটাই।

প্রসঙ্গত, রক্তদান শিবিরের সংখ্যাও উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে করোনা পরিস্থিতিতে। হাতে গোনা কয়েকটি শিবির হলেও সেখানে তুলনায় বেশ কম রক্তদাতার সংখ্যা। আর গোটা রাজ্যের হাসপাতালগুলির মতোই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কেও তার প্রভাব পড়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে এমনকি কার্ডে রক্ত দেওয়াও। এছাড়াও রক্ত দেওয়া হচ্ছে না একই গ্রুপের ডোনার না হলে। ফলে রোগী ও তাঁদের পরিজনরা পড়েছেন গভীর সমস্যার মধ্যে। বিশেষ করে রক্ত জোগাড় করতে গিয়ে হিমশিম খাচ্ছে বাইরে থেকে আসা রোগীর পরিজনরা।

আরও অভিযোগ, এই সুযোগ কাজে লাগিয়েই হাসপাতালে সক্রিয় হয়েছে দালাল চক্র। বিপদের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার নাম করে রক্ত জোগাড় করে দেওয়ার আশ্বাস দিয়ে দালালরা হাতিয়ে নিচ্ছে এমনকি মোটা টাকাও। এদিকে রোগীর পরিজনরা একরকম মোটা টাকার বিনিময় রক্ত কিনতে বাধ্য হচ্ছেন রক্তের আকাল চলায়। আবার হাসপাতালে কী পরিমাণ রক্ত মজুত রয়েছে জানা যাচ্ছে না তাও । কারণ, দীর্ঘদিন ধরে খারাপ হয়ে পরে রয়েছেব্লাড ব্যাঙ্কের ডিসপ্লে বোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *