মাটি মাফিয়ারা মাটি কেটে নিয়ে পালাচ্ছে জলপথে এসে, ভাঙনের আতঙ্ক জিরাটের চরখয়রামারি গ্রামে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মাটি মাফিয়ারা মাটি কেটে নিয়ে চলে যাচ্ছে বলে অভিযোগ। আর তার জেরে জিরাটের চরখয়রামারি গ্রামে ভাঙনের আতঙ্ক। বলাগড়ের বিস্তীর্ণ এলাকায় গঙ্গার ভাঙন এমনিতেই বড় সমস্যা। এলাকার লোকজনের অভিযোগ, এরমধ্যে আবার মাটি কেটে নিয়ে চলে যাচ্ছে অসাধু লোকজন। যার জেরে আতঙ্ক বাড়ছে।বলাগড় ব্লকের জিরাট গ্রামপঞ্চায়েতের চর খয়রামারি গ্রাম। সেই গ্রামেরই রানিনগর মৌজার গঙ্গার পাড় থেকে কয়েক কিলোমিটার ধরে মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ। এমনও অভিযোগ, জলপথেই আসছে ‘মাটি মাফিয়া’রা।

নৌকায় এসে মাটি কেটে নিয়ে পালাচ্ছে বলে অভিযোগ। প্রথমে রাতের অন্ধকারে মাটি কাটা চলছিল। এখন বেপরোয়া হয়ে উঠেছে মাফিয়ারাও। দিনের আলোতেই মাটি কেটে নিয়ে পালাচ্ছে বলে অভিযোগ। গ্রামবাসী নির্মল মণ্ডল, সুকদেব মণ্ডলদের বক্তব্য, তাঁরা এই জমিতে চাষ করেন। অথচ ট্রলার ভরে মাটি নিয়ে পালাচ্ছে একদল। কেটে নিয়ে যাচ্ছে ফসলও। তাঁরা পুলিশকে জানিয়েছেন। পুলিশ এসেছিলও। তবে কিছুদিন বন্ধ থাকলেও আবার যেই কে সেই। তাঁরা চান, পুলিশ পিকেট চলুক নদীর ধারে।

জিরাট গ্রামপঞ্চায়েতের প্রধানের নেতৃত্বে একটি দল এই এলাকায় গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন, কথা বলেন এলাকার বাসিন্দাদের সঙ্গেও। জিরাট গ্রামপঞ্চায়েতের প্রধান তপন দাসের বক্তব্য, “পুলিশকে আমরা বিষয়টা জানালে পুলিশ এসে মাঝে মধ্যে দেখে যায়। তখনকার মত বন্ধ থাকে। কিন্তু গত কয়েকদিন ধরে যেভাবে মাটি কাটা চলছে তা ভয়ঙ্কর।”

বলাগড়ে গঙ্গা ভাঙন একটা বড় সমস্যা।এইভাবে মাটি কেটে নিয়ে গেলে বড় বিপদে পড়বেন বলে আশঙ্কা এলাকাবাসীর। সিপিআইএম হুগলি জেলা কমিটির সদস্য অতনু ঘোষ বলেন, “তৃণমূলের আমলে মাটি চুরি করা একটা সাধারণ ঘটনা। আমরা শুনেছি পঞ্চায়েতের প্রধান নাকি সেখানে গিয়েছিলেন। এটা আইওয়াশ। শাসকদলের মদত ছাড়া এ কাজ সম্ভব নয়।”

হুগলি সাংগঠনিক জেলা বিজেপির সাধারণ সম্পাদক সুরেশ সাউয়ের বক্তব্য, “বলাগড়ে এই ঘটনা নতুন কিছু নয়। এর আগেও মাটি সমেত ডাম্পার আটকান তাঁরা। পুলিশের হাতে তুলেও দেন। তাতেও প্রশাসনের কোনও হেলদোল হয়নি। আর এখন চর খয়রামারি এলাকায় গঙ্গার ওপার থেকে মাটি মাফিয়ারা এসে নৌকা করে এখান থেকে মাটি নিয়ে যাচ্ছেন। তৃণমূল ছাড়া এটা সম্ভব নয়।”

হুগলি গ্রামীণ পুলিশ সুপার কামনাশিস সেন বলেন, “আমরা একটা অভিযোগ পেয়েছি। এর আগেও একটা অভিযোগ হয়েছিল। আমরা গিয়েছিলামও। ছোট ছোট নৌকায় নদিয়ার দিক থেকে আসছে। মাটি বস্তায় ভরে নিয়ে যাচ্ছে। যে জায়গায় মাটি কাটা চলছে সেটা অনেকটাই দুর্গম। সহজে যাওয়া যায় না। তবুও আমরা দেখছি দ্রুত ব্যবস্থা নেব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *