মুখ্যমন্ত্রীর তথ্য প্রযুক্তি শিল্প গড়ার ডাক উত্তরবঙ্গের ‘ঠান্ডা মনোরম আবহাওয়ায়’

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে উত্তরবঙ্গেও তথ্য প্রযুক্তি শিল্প তালুক গড়ার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৩ সালের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন -এর শেষে বক্তৃতা করতে উঠে এই ভাবনাই শোনা গেল মুখ্যমন্ত্রীর কথায়। বুধবার মমতা ‘নতুন দার্জিলিং’ তৈরির ডাক দিয়েছেন। তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য ‘নতুন দার্জিলিং’ করার কথা বলেছেন তিনি।

দার্জিলিং, কালিম্পং, কার্শিয়ং এবং মিকিকে পর্যটন শিল্পের পাশাপাশি তথ্য প্রযুক্তি শিল্প গড়ার ডাক দিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, উত্তরবঙ্গের আবহাওয়া বেশ ঠান্ডা। সেখানকার পরিবেশ বেশ মনোরম। এই পরিবেশ তথ্য প্রযুক্তির শিল্পের জন্য সহায়ক হতে পারে বলে মনে করেন তিনি। এ বিষয়ে তিনি বলেছেন, “তথ্য প্রযুক্তি শিল্পের জন্য নতুন দার্জিলিং গড়তে হবে। কালিম্পং, দার্জিলিং, কার্শিয়াং, মিরিকে ঠান্ডা আবহাওয়া। সেখানে তথ্য প্রযুক্তি শিল্প গড়া যেতে পারে।”

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এ বারের বিজিবিএস-এ মোট ১৮৮ মৌ এবং এল‌আই স্বাক্ষরিত হয়েছে। মোট ৩ লক্ষ ৭৬ হাজার ২০০ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে এ বছরের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে। ওই সম্মেলন থেকেই বাংলাকে বিনিয়োগের ভবিষ্যৎ গন্তব্য বলে উল্লেখ করেছেন। তিনি। বাংলায় বিনিয়োগ করলে শিল্পপতিরা কী ধরনের সুবিধা পাবেন এ দিন তার বিস্তারিত উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। এক দিকে যেমন পরিবহণের সুবিধা রয়েছে বাংলায়, তেমনই শিল্পের জন্য সরকার ল্যান্ড ব্যাঙ্ক তৈরি করছে বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি ‘শিক্ষায় উন্নত’ বাংলায় প্রচুর প্রশিক্ষিত কর্মী পাওয়ার বিষয়টিও উল্লেখ করেছেন মমতা। মুখ্যমন্ত্রীর হাত ধরে আগামী দিনে বাংলায় শিল্প পরিস্থিতির উল্লেখযোগ্য কী বদল আসে, সে দিকেই এখন নজর বিশ্লেষক মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *