শিল্পপতিরা দেশ ছেড়ে কেন চলে যাচ্ছেন’, মুখ্যমন্ত্রীর কেন্দ্রীয় এজেন্সিকে তোপ BGBS-র মঞ্চ থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গতকাল বুধবার সবে মাত্র শেষ হয়েছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। এই সম্মেলনের শেষে দেশের শিল্প পরিস্থিতি নিয়ে উষ্মা প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে তিনি বলেছেন, “আমি একটা জিনিস কিছুতেই বুঝতে পারছি না, কেন আমাদের দেশের শিল্পপতিরা দেশ ছেড়ে চলে যাচ্ছেন। কেন তাঁরা সবসময় ভয়ে ভয়ে থাকেন, এই বুঝি কোনও এজেন্সি তাঁদের ঘাড় চেপে ধরল।” দেশের শিল্প পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি মুখ্যমন্ত্রীর ঘোষণা, “বাংলাই হল বিনিয়োগের ভবিষ্যৎ গন্তব্য।”

কেন বাংলা বিনিয়োগের ভবিষ্যতের গন্তব্য, তার পিছনে যুক্তিও তুলে ধরেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। এ বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “আমাদের জমি তৈরি রয়েছে। আমাদের পরিকাঠামো তৈরি রয়েছে। আপনারা যদি এখানে বিনিয়োগ করেন তাহলে আপনারা প্রশিক্ষিত কর্মী পাবেন।”

এ রাজ্যে বিনিয়োগ করলে সমস্ত রকম সুবিধার আশ্বাসও শিল্পপতিদের দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বেশি করে বিনিয়োগ করার আহ্বানও জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেছেন, “আপনারা আপনাদের শিল্পপতি ভাই বন্ধুদের বলুন এ রাজ্যে বিনিয়োগ করতে। সরকার সব রকম সাহায্য করবে। সুযোগ বার বার আসে না। যে সুযোগ এসেছে সেই সুযোগ কাজে লাগান।”

এদিকে ,দেশ থেকে শিল্প চলে যাওয়ার বিষয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রসঙ্গে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, “রাজ্যের উপর শিল্পপতিরা ভরসা করতে পারছেন না। ঠিক একইভাবে দেশের শিল্পপতিরাও দেশের উপর ভরসা করতে পারছে না। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করে দেওয়া হচ্ছে। অসংখ্য বেকার। শিল্পপতিরাও বুঝে উঠতে পারছেন না এখানে কী হবে।” এ প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেছেন, “আমরাও একটা জিনিস বুঝতে পারছি না, কেন বাংলার সমস্ত শিল্পপতি ওড়িশা, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশে বিনিয়োগ শুরু করেছে। কেন এ রাজ্যে কেউ বিনিয়োগ করতে আসছে না। আর মেক ইন ইন্ডিয়া সফল করতে সারা বিশ্ব থেকে বিখ্যাত ব্র্যান্ডরা আসছেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *