সংরক্ষণ কি উঠছে NEET পরীক্ষা থেকে ? জোরদার বিতর্ক জারি এসসি-এসটি-ওবিসি কোটা নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কখনও তারিখ তো কখনও আবার প্রতিযোগী, ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্টে বা NEET-র বিতর্ক যেন পিছু ছাড়ছে না কিছুতই। এদিকে বেশ কিছুদিন ধরেই জটিলতা চলছিল নিট পরীক্ষায় প্রবাসী ভারতীয় দের বসা নিয়ে। এমনকী একগুচ্ছ বিতর্ক তৈরি হয় রিজার্ভেশন নিয়েও। এদিকে এতদিন NEET পরীক্ষায় রিজার্বেশনের সুবিধা পেতেন প্রবাসে থাকা তফসিলি জাতি, উপজাতি ও অনগ্রসর শ্রেণির পড়ুয়ারা। কিন্তু তুমুল বিতর্ক তৈরি হয় এই রিজার্ভেশন নিয়েও। এমনকি একটি মামলাও দায়ের হয় ।

কোথায় ঘটল বিপত্তি : এদিকে সম্প্রতি চরম বিপত্তি বাধে কুয়েতে বসবাসকারী রোহিত বিনোদ নামে এক ছাত্র এনআরআই কোটা দিয়ে ফর্ম ফিলাপ করতে গেলে।এছাড়াও ওবিসি সার্টিফিকেটও রয়েছে তাঁর কাছে। তার ধারণা ছিল ফর্ম ফিলাপ করবেন ওই সার্টিফিকেট দিয়েই। সঙ্গে ভারতীয় নাগরিকের বদলে ফর্ম ফিলাপ শুরু করেন প্রবাসী ভারতীয় অপশন বেছে। কিন্তু পরবর্তী পেজে গিয়ে দেখেন বর্তমানে সেখানে এনআরআই-দের জন্য নেই কোনও এসসি, এসটি বা এবিসি কোটা। এরপর জানা যায় তিনি বিষয়টি কেরল হাইকোর্টের সামনে তুলে ধরেন বলেও ।

এই প্রসঙ্গে বলতে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি উর্ধ্বতন কর্তা জানান, এই নীতির প্রয়োগ করা হয়েছে সকলের জন্য সমান সুবিধা দিতেই। ভারতীয় ছাত্ররা কোটা ক্যাটাগরি থেকে একটি কোটা বেছে নিতে পারেন। এখন যিনি বাইরে রয়েছেন, তাদের জন্য এনআরআই কোটা রয়েছে। তাই তাদের জন্য প্রত্যাহার করা হয়েছে আরও বাড়তি সুবিধার কোটা ।

এদিকে বিভিন্ন মহলে তুমুল বিতর্ক তৈরি হয়েছে এই ঘটনা সামনে আসতেই। এমনকী অনেকই বলছেন প্রবাসী হলেও প্রত্যেকেই তারা ভারতীয়। তাই সকলের জন্য সমান নিয়মই হওয়া উচিত সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে । এদিকে পক্ষে বিপক্ষে যখন বিভিন্ন মতামত উঠে আসছে তখন একটি সাম্প্রতিক ফোন সাক্ষাত্‍কারে কুয়েতের আবেদনকারী ছাত্রের বাবা বিনোদ কার্তিকেয়ান কার্যত ক্ষোভ প্রকাশ করে বলেন, “এনআরআইদের কমিউনিটি ভিত্তিক রিজার্ভেশন কেন অস্বীকার করা হচ্ছে? আমরা কি ভারতীয় নাগরিক নই? আমাদের কী সাংবিধানিক অধিকার নেই? কেন আমাদের সাথে আচরণ করা হচ্ছে বিদেশীদের মত?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *