সুকমায় প্রবল বিস্ফোরণে উড়ল ট্রাক, দুই ‘কোবরা’ কমান্ডো! শহিদ হল মাওবাদি হানায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গত কয়েক মাসে, ছত্তীসগঢ়ে মাওবাদিদের মোকাবিলায় আশাতীত সাফল্য পেয়েছে সশস্ত্র বাহিনী। তবে, , রাজ্যের মাও অধ্যুষিত জেলা, সুকমায় মাও হানায় শহিদ হলেন ‘কমান্ডো ব্যাটালিয়ন ফর রেজোলিউট অ্যাকশন’ বা কোবরা বাহিনীর দুই জওয়ান। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন নিরাপত্তা কর্মী। কোবরা বাহিনী হল, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ-এর অভিজাত গেরিলা শাখা। পুলিশ জানিয়েছে, কোবরা বাহিনীর ওই সদস্যদের ট্রাকে একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণ ঘটিয়েছে মাওবাদীরা।

এক বিবৃতিতে বস্তার পুলিশ বলেছে, “২০১ কোবরা ব্যাটালিয়নের কর্মীরা একটি মোটরসাইকেল এবং একটি ট্রাকে করে যাচ্ছিলেন। সেই সময়ই বিস্ফোরণটি ঘটেছিল। বিস্ফোরণে যে জওয়ান ট্রাকটি চালাচ্ছিলেন এবং সহকারী চালকের আসনে থাকা আরও একজন জওয়ান নিহত হয়েছেন।” আরও জানা গিয়েছে, শহিদ দুই জওয়ান হলেন কনস্টেবল শৈলেন্দ্র (২৯ বছর) এবং বিষ্ণু আর (৩৫ বছর)। বিষ্ণু আর কেরলের ত্রিবান্দ্রমের বাসিন্দা এবং শৈলেন্দ্র, উত্তর প্রদেশের কানপুরের বাসিন্দা। ঘটনার পরপরই ঘটনাস্থলে পৌঁছয় উদ্ধারকারী দল। ঘটনাস্থলে ছুটে যায় আরও বাহিনী। আহত জওয়ানদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মৃতদেহ দুটিকেও জঙ্গলের মধ্য থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে। এই ঘটনার সঙ্গে জড়িত মাও জঙ্গিদের সন্ধানে ওই এলাকায় তল্লাশি অভিযান শুরু হয়েছে।

প্রসঙ্গত, শনিবারই ছত্তীসগড়ের এটি এক মাও-বিরোধী অভিযানে বড় সাফল্য পেয়েছিল সশস্ত্র বাহিনী। সুকমা জেলারই কোরাজগুড়ার জঙ্গলে যৌথ অভিযান চালায় সুকমা পুলিশ, ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড এবং সিআরপিএফ। মাও শিবিরে জাল নোট ছাপানোর এক চক্রের সন্ধান পাওয়া যায়। জাল নোট ছাপা প্রিন্টার, কালি এবং বিভিন্ন মূল্যের জাল নোট বাজেয়াপ্ত করেছে যৌথ বাহিনী। সুকমা জেলায় স্থানীয় অর্থনীতিকে অস্থিতিশীল করতে ওই জাল নোটগুলি ব্যবহার করা হচ্ছিল বলে দাবি যৌথ বাহিনীর। এই সফল অভিযানের পাল্টা জবাব দিতেই এই আইইডি বিস্ফোরণ ঘটানো হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *